মাধ্যমিক পাশেই রেলে শিক্ষানবিশের সুযোগ, প্রচুর শূন্যপদ

মাধ্যমিক পাশেই রেলে শিক্ষানবিশের সুযোগ, প্রচুর শূন্যপদ

নিজস্ব প্রতিবেদন : বেকার যুবক যুবতীদের সামনে রেলে চাকরি করার বড়োসড়ো সুযোগ এনে দিল ভারতীয় রেল। দশম শ্রেণী অর্থাৎ মাধ্যমিক পাস হলেই এই সকল শূন্য পদের জন্য আবেদন করা যাবে। রেলওয়ে রিক্রুটমেন্ট সেলের তরফ থেকে এই সংক্রান্ত বিজ্ঞপ্তি জারি করা হয়েছে। পূর্ব রেলওয়েল বিভিন্ন ইউনিটে কর্মীদের নিয়োগ করা হবে। মোট শূন্যপদের সংখ্যা ৩ হাজারের কাছাকাছি। শিক্ষানবিশ হিসেবে এই সকল পদে নিয়োগ করার বিষয়ে বিজ্ঞপ্তি জারি করা হয়েছে।

আগ্রহী প্রার্থীরা অনলাইনে rrcer.com ওয়েবসাইটে গিয়ে আবেদন করতে পারবেন। হাওড়া, শিয়ালদহ, মালদা, আসানসোল, কাঁচরাপাড়া, লিলুয়া এবং জামালপুরের মতো বিভিন্ন ইউনিটে ২৯৭২ ​​টি শিক্ষানবিশ পদে নিয়োগ করা হবে। এই সকল পদগুলির জন্য আবেদন প্রক্রিয়া শুরু হবে আগামী ১১ এপ্রিল এবং শেষ হবে ১০ মে।

আবেদন করার ক্ষেত্রে আবেদনকারীকে ন্যূনতম ৫০ শতাংশ নম্বর সহ সরকার কর্তৃক স্বীকৃত যে কোন শিক্ষাপ্রতিষ্ঠান থেকে দশম শ্রেণী পাস হতে হবে। এর পাশাপাশি আবেদনকারীর থাকতে হবে NCVT/SCVT দ্বারা জারি করা বিজ্ঞপ্তিতে জাতীয় বাণিজ্য শংসাপত্র।

হাওড়া ডিভিশনের শূন্য পদের সংখ্যা ফিটার ১১৪, ওয়েল্ডার ২৫, মেকানিক্যাল (MV) ০৪, যান্ত্রিক (ডিজেল) ০৬, যন্ত্রবিদ ০৪, ছুতার ০২, পেইন্টার ০৫, লাইনম্যান (সাধারণ) ০৫, ওয়্যারম্যান ৩, রেফ্রিজারেটর ও এসি মেকানিক ০৮, ইলেকট্রিশিয়ান ৮৯, মেকানিক মেশিন টুল রক্ষণাবেক্ষণ (এমএমটি এম) ০২। একইভাবে এই সকল বিভিন্ন পদে নিয়োগ করা হবে কাঁচরাপাড়া, আসানসোল, শিয়ালদহ, লিলুয়া, মালদা, জামালপুর ডিভিশনে।

এই সকল পদগুলিতে আবেদন করার জন্য আবেদনকারীর বয়স হতে হবে ১৫ থেকে ২৪ বছর। বয়সের ক্ষেত্রে সরকারি নিয়ম অনুসারে সংরক্ষিত শ্রেণীর জন্য ছাড় দেওয়া রয়েছে। তপশিলি জাতি ও উপজাতির আবেদনকারীদের জন্য পাঁচ বছরের এবং অন্যান্য সংরক্ষিত শ্রেণীর আবেদনকারীদের জন্য তিন বছরের ছাড় দেওয়া হয়েছে।

আরো পড়ুন