মানদারিন ওরিয়েন্টাল-এর মালিক হচ্ছেন আম্বানি

মানদারিন ওরিয়েন্টাল-এর মালিক হচ্ছেন আম্বানি

নিজস্ব প্রতিবেদন : বিশ্বের ধনীতম শিল্পপতিদের তালিকায় থাকা ভারতের ধনী শিল্পপতি মুকেশ আম্বানির মুকুটে নতুন পালক। এবার তিনি মধ্যমণি হচ্ছেন ম্যানহ্যাটনের। ৮০ কলম্বাস সার্কেলের মানদারিন ওরিয়েন্টাল পাঁচতারা হোটেলের নিয়ন্ত্রণ এবার তার হাতে। খুব তাড়াতাড়ি এই বিলাসবহুল পাঁচতারার অংশীদারিত্ব পাচ্ছেন মুকেশ আম্বানির সংস্থা রিলায়েন্স ইন্ডাস্ট্রিজ।

জানা যাচ্ছে, বিলাসবহুল এই পাঁচতারার অংশীদারিত্ব পেতে মুকেশ আম্বানির রিলায়েন্স ইন্ডাস্ট্রিজ খরচ করেছে ১০ কোটি ডলার। এই বিপুল অর্থের বিনিময়ে বিলাসবহুল এই পাঁচতারার অধিকাংশ অংশীদারিত্ব আসতে চলেছে মুকেশ আম্বানির সংস্থার হাতে। এই অংশীদারিত্ব এলেই তার এই সংস্থা হয়ে উঠবে ম্যানহাটনের মধ্যমণি।

এই বিলাসবহুল পাঁচতারার অংশীদারিত্ব নিয়ে গত শনিবার সংস্থার তরফ থেকে জানানো হয়েছে, কেম্যান আইল্যান্ডের অধীনস্থ কলম্বাস সেন্টার কর্পকে ৯.৮১৫ কোটি ডলার দেওয়া হয়েছে এই পাঁচতারা অধিগ্রহণের জন্য। এই অর্থ বিনিয়োগের ফলে ওই সংস্থার সবচেয়ে বিলাসবহুল পাঁচতারা হোটেল মানদারিন ওরিয়েন্টালের ৭৩.৩৭ শতাংশ অংশীদারিত্ব পেল মুকেশ আম্বানির সংস্থা রিলায়েন্স ইন্ডাস্ট্রিজ। এবার থেকে ওই হোটেলের গ্রাহকদের স্বাচ্ছন্দ পরিষেবা দেবে রিলায়েন্স।

তবে এই বিলাসবহুল পাঁচতারা হোটেলের অংশীদারিত্ব নেওয়া রিলায়েন্স ইন্ডাস্ট্রির জন্য এই প্রথম নয়। এর আগেও তারা লন্ডনের বাকিংহ্যাম্পশেয়ারের স্টোকস পার্ক নিজেদের অংশীদারিত্ব হিসেবে নিয়েছেন। যদিও রিলায়েন্স ইন্ডাস্ট্রিজের তরফ থেকে জানানো হয়েছে, লন্ডনের ওই বাড়িটি তারা কেনেননি। ওই বাড়িটি নেওয়া হয়েছে রক্ষণাবেক্ষণের জন্য।

অন্যদিকে মুকেশ আম্বানির প্রাসাদ প্রমাণ একটি বাড়ি অ্যান্টিলিয়া রয়েছে মুম্বইয়ে। যে বাড়িটি ২৭ তলা এবং এই বাড়ি রক্ষণাবেক্ষণ থেকে বিভিন্ন কাজের জন্য অন্ততপক্ষে ৬০০ জন কর্মী কাজে নিযুক্ত বলে জানা যায়।

আরো পড়ুন