মানিকে মাগে হিথে’-র সুরে ‘মা মাটি মানুষ হিথে’, নজির বাঙালি কন্যার

মানিকে মাগে হিথে’-র সুরে ‘মা মাটি মানুষ হিথে’, নজির বাঙালি কন্যার

নিজস্ব প্রতিবেদন : শ্রীলঙ্কার গায়িকা ইয়োহানি ডি’সিলভা সাম্প্রতিককালে নিজের দেশ ছাড়িয়ে ভারত-বাংলাদেশ সহ বিভিন্ন দেশে বিপুল জনপ্রিয়তা অর্জন করেছেন। তার এই জনপ্রিয়তা অর্জনের মূলে রয়েছে ঝড়ের মত ভাইরাল হওয়া ‘মানিকে মাগে হিথে’ গান।

এই গানটি সোশ্যাল মিডিয়ায় আপলোড হওয়ার পর প্রথম দিকে তেমন ভাইরাল হয়নি। তবে মাসখানেক পরে যখন গানটি ভারত ও বাংলাদেশে ছড়িয়ে পড়ে তখন থেকেই তা ভাইরাল হয়ে যায়। সম্প্রতি যত দিন যাচ্ছে ততই জনপ্রিয়তা বাড়ছে এই গানের। এবার এই গানের সুর এবং কালকে পাথেয় করেই মমতা বন্দনা করলেন বাঙালি এক কন্যা। বাঙালি ওই কন্যার মমতা বন্দনায় সঙ্গ দিয়েছেন তার বাবা।

মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়কে উৎসর্গ করে ‘মানিকে মাগে হিথে’-র সুরে নতুনভাবে একটি গান রচনা করেছেন মেদিনীপুরের সমাজসেবী রাজেশ চক্রবর্তী এবং তার মেয়ে অপরাজিতা চক্রবর্তী। তারা দুজনে মমতা বন্দনায় যে গানটি রচনা করেছেন তাহলো ‘মা মাটি মানুষ হিথে’। ইতিমধ্যেই সেই গানটি সোশ্যাল মিডিয়ায় আপলোড হতে ভাইরাল হয়ে পড়েছে। পাশাপাশি শুরু হয়েছে ওই বাঙালি কন্যার প্রশংসা।

নতুন বঙ্গানুবাদের এই গানে রয়েছে মা মাটি মানুষ হিতে এ তোমার স্নেহের হাতছানি, আমি জানি…’। যেখানে মমতা বন্দ্যোপাধ্যায়ের উত্থানের কাহিনী জড়িয়ে থাকার পাশাপাশি রয়েছে বর্তমানে বিভিন্ন সরকারি প্রকল্পের কথা। যেখানে রয়েছে বর্তমান তৃণমূল সরকারের লক্ষ্মীর ভান্ডার, সবুজসাথী, কন্যাশ্রী প্রকল্পের মতো বিভিন্ন প্রকল্পের কারণে উপকৃত হওয়া মানুষের কথা।

নতুন এই গান প্রসঙ্গে রাজেশ চক্রবর্তী জানিয়েছেন, “মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের বিভিন্ন প্রকল্প এবং তার কর্মকাণ্ড বিশ্বখ্যাত হয়ে পড়েছে। যে কারণে তাকে উৎসর্গ করতে ‘মানিকে মাগে হিথে’ গানের অনুকরণে এই গানটি লিখেছি।”

গানটি বঙ্গানুবাদে যেমন সুন্দর ভাবে তুলে ধরা হয়েছে ঠিক তেমনই সুন্দরভাবে গিয়েছেন রাজেশ চক্রবর্তীর মেয়ে অপরাজিতা চক্রবর্তী। এই গান গাওয়ার পর তিনি জানিয়েছেন, “আমি আগে কোনদিন গান রেকর্ড করিনি। এই প্রথম রেকর্ড করলাম। খুব ভালো লাগছে।”

আরো পড়ুন