যাত্রার আগেই ট্রেনের টিকিট হারিয়ে গেছে, এই পদ্ধতিতে মিলবে ফেরৎ

যাত্রার আগেই ট্রেনের টিকিট হারিয়ে গেছে, এই পদ্ধতিতে মিলবে ফেরৎ

নিজস্ব প্রতিবেদন : বহু ক্ষেত্রেই লক্ষ্য করা যায় ট্রেনের যাত্রীরা (Train Ticket) নিজেদের যাত্রার জন্য ট্রেনের টিকিট বুক করার পর যাত্রার আগেই টিকিট হারিয়ে ফেলেন। কোনো কারণবশত যাত্রার আগে এই টিকিট হারিয়ে গেলে অথবা নষ্ট হয়ে গেলে চিন্তায় পড়তে দেখা যায় তাদের। তবে রেলের তরফ থেকে জানানো হচ্ছে, চিন্তার কোন কারণ নেই। কয়েকটি শর্ত পূরণ করেই পাওয়া যেতে পারে হারানো টিকিট ফেরৎ।

ভারতীয় রেলের তরফ থেকে জানানো হয়েছে, কনফার্মড অথবা আরসি টিকিট কোন ভাবে হারিয়ে গেলে অথবা নষ্ট হয়ে গেলে যাত্রীরা সহজেই ফেরত পেতে পারেন। সেই টিকিট যাত্রীদের কপি আকারে ফেরত দেওয়া হয়। এর জন্য অবশ্যই টিকিটের বৈধতা থাকতে হবে, টিকিট জাল হলে কোনোভাবেই ফেরত পাওয়া যায় না।

শর্ত অনুযায়ী রিজার্ভেশন চার্টে নাম থাকলে যাত্রীকে সেই টিকিট পাওয়ার জন্য খরচ করতে হবে টিকিটের মূল্যের ২৫% অর্থ। তবে চার্ট তৈরি হয়ে যাওয়ার পর আরসি টিকিটের বিকল্প পাওয়া যাবে না।

অন্যদিকে টিকিট হারিয়ে যাওয়ার পর যদি সেই টিকিট বাতিলের জন্য আবেদন করেন যাত্রীরা সেক্ষেত্রেও টাকা ফেরত পাওয়া যায় বাতিলের নিয়ম অনুসারে। সেক্ষেত্রে টিকিট বাতিল করার ক্ষেত্রে যে সকল নিয়ম রয়েছে সেই নিয়ম অনুযায়ী যাত্রীর টিকিটের মূল্য অনুযায়ী চার্জ নেওয়া হবে। তবে টিকিটের বৈধতা থাকলেই বাতিল করে মূল্য ফেরত পাওয়া যেতে পারে।

আবার কোন যাত্রী যদি টিকিট হারানোর পর বিকল্প টিকিটের জন্য আবেদন করে থাকেন এবং সেই বিকল্প টিকিট পেয়ে থাকেন, অথচ হঠাৎ করে পুরাতন টিকিট খুঁজে পাওয়া যায় তাহলে ওই যাত্রী বিকল্প টিকিট ফিরিয়ে দেওয়ার জন্য আবেদন করতে পারেন। বিকল্প টিকিট ফিরিয়ে দিলে যাত্রীর থেকে নেওয়া টাকা ফিরিয়ে দেবে রেল।

আরো পড়ুন