রবীন্দ্রজয়ন্তীতে বাল্যবিবাহে না, শপথ নাবালিকাদের

রবীন্দ্রজয়ন্তীতে বাল্যবিবাহে না, শপথ নাবালিকাদের

আর নয় বাল্যবিবাহ। এই অঙ্গীকার করে রবীন্দ্র জয়ন্তিতে শপথ নিলেন স্কুলের ছাত্রীরা নাবালিকারা। নাবালিকাকে বিয়ে রুখতে অভিনব উদ্যোগ ছাত্রীদের। রীতিমতো শপথ বাক্য পাঠ করে ১৮ বছর বয়সের আগে বিয়ে না করার শপথ নিয়ে নজির গড়লো স্কুলের ৬০ জন ছাত্রী।

এমন শপথ গ্রহণ অনুষ্ঠানটি হয় বীরভূমের কুসুম্বা হাইস্কুলে। কবিগুরু রবীন্দ্রনাথ ঠাকুরের ১৬১ তম জন্মদিন উদযাপন অনুষ্ঠানে এই শপথ গ্রহণ করলো ছাত্রীরা। শপথ পাঠ করালেন মমতা বন্দ্যোপাধ্যায়ের মামাতো ভাই নীহার মুখোপাধ্যায়। রাজ্যের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের স্বপ্নের কন্যাশ্রী ও রূপশ্রী প্রকল্পকে আরও এগিয়ে নিয়ে যেতে কুসুম্বা স্কুলের ছাত্রীদের এই অভিনব উদ্যোগ।

 

রাজ্যের মুখ্যমন্ত্রীর মামার বাড়ি কুসুম্বা গ্রামের স্কুলে এই উদ্যোগ রাজ্যে সর্বপ্রথম। ছাত্রীদের এই উদ্যোগকে সহযোগিতা করেছেন স্কুলের প্রধানশিক্ষক সন্দীপ মন্ডল এবং সহশিক্ষকেরা। রাজ্য বিধানসভার ডেপুটি স্পিকারের উপস্থিতিতে উপস্থিত ছিলেন রাষ্ট্রপতি পুরস্কার প্রাপ্ত শিক্ষক নিখিল কুমার সিনহা, রামপুরহাট মহকুমা শাসক সাদ্দাম নাভাস, রামপুরহাট এক নম্বর ব্লকের বিডিও দ্বীপান্বিতা বর্মন, মমতা বন্দ্যোপাধ্যায়ের মামাতো ভাই নীহার মুখোপাধ্যায়। স্কুল কর্তৃপক্ষের সহযোগিতা ও ছাত্রীদের এই উদ্যোগকে সাধুবাদ জানিয়েছেন পড়ুয়াদের অবিভাবক এবং এলাকার বাসিন্দারা।

আরো পড়ুন