রাজ্যে তৈরি হবে দুটি নতুন ক্যান্সার হাসপাতাল, ঘোষণা মুখ্যমন্ত্রীর

রাজ্যে তৈরি হবে দুটি নতুন ক্যান্সার হাসপাতাল, ঘোষণা মুখ্যমন্ত্রীর

নিজস্ব প্রতিবেদন : ক্যান্সার চিকিৎসার জন্য দূর-দূরান্তে ছুটে যাওয়া থেকে রাজ্যের বাসিন্দাদের নিস্তার দিতে এবার আরও দুটি নতুন ক্যান্সার হাসপাতাল তৈরি করার ঘোষণা করলেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। বুধবার নবান্নে সাংবাদিক বৈঠক থেকে এই ঘোষণা করেন তিনি। ঘোষণা বাস্তবায়িত হলে রাজ্যের অজস্র ক্যান্সার আক্রান্ত রোগী উপকৃত হবেন বলে মনে করছেন ওয়াকিবহালের একাংশ।

কোথায় হবে ক্যান্সার হাসপাতাল

এর পরিপ্রেক্ষিতে মুখ্যমন্ত্রী বলেন, যে দুটি ক্যান্সার হাসপাতাল তৈরি করার পরিকল্পনা গ্রহণ করা হয়েছে তার মধ্যে একটি হবে কলকাতার এসএসকেএম হাসপাতালে এবং অন্যটি তৈরি করা হবে উত্তরবঙ্গের মেডিকেল কলেজ হাসপাতালে। টাটা মেমোরিয়াল ক্যান্সার হাসপাতালের সাথে গাঁটছড়া বেঁধে এই হাসপাতাল তৈরি করার সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

নতুন দুটি ক্যান্সার হাসপাতাল তৈরি করার বিষয়ে মুখ্যমন্ত্রী জানান, রাজ্যের প্রায় ২৫% ক্যান্সার আক্রান্ত রোগী মুম্বই যান তাদের চিকিৎসার জন্য। সেক্ষেত্রে তাদের চরম ভোগান্তির শিকার হতে হয়। বিশেষ করে খাওয়া-দাওয়া এবং থাকা নিয়ে। কেউ কেউ আবার চিকিৎসককে দেখানোর জন্য তারিখ পান না। নতুন এই হাসপাতাল দুটি তৈরি হলে রাজ্যের বাসিন্দাদের ভোগান্তি কমে যাবে।

প্রসঙ্গত, ক্যান্সার চিকিৎসায় টাটা মেমোরিয়াল হাসপাতালের সুনাম রয়েছে বছরের পর বছর ধরে। ইতিমধ্যেই রাজ্যে এই টাটা মেমোরিয়াল হাসপাতালের একটি ক্যান্সার হাসপাতাল রয়েছে। যে হাসপাতালটি রয়েছে রাজারহাটে। তবে এই একটি হাসপাতাল রাজ্যের রোগীদের চিকিৎসার জন্য যথেষ্ট নয় তাই স্বাভাবিক। এই পরিস্থিতিতে মুখ্যমন্ত্রীর এই নতুন ঘোষণায় রাজ্যের বাসিন্দারা ক্যান্সার চিকিৎসা নিয়ে আশার আলো দেখছেন।

আরো পড়ুন