রেশন দোকানে শুধু রেশন নয়, এবার মিলবে এই সকল পাঁচমেশালি পরিষেবা

রেশন দোকানে শুধু রেশন নয়, এবার মিলবে এই সকল পাঁচমেশালি পরিষেবা

নিজস্ব প্রতিবেদন : রেশন দোকান মানেই হলো ভর্তুকিযুক্ত খাদ্য সামগ্রী অথবা স্বল্পদামে খাদ্য সামগ্রী নিতে লাইন। সম্প্রতি এই ধারণা এবার বদলাতে চলেছে। রেশন দোকান থেকে কেবলমাত্র রেশনের খাদ্য সামগ্রী নয়, পাশাপাশি মিলবে আরও একাধিক পরিষেবা। এমনই বন্দোবস্ত আসতে চলেছে বলে জানা যাচ্ছে সূত্র মারফত।

২০১৯ সালেই খাদ্য ও বন্টন মন্ত্রকের কাছে রেশন ডিলাররা প্রস্তাব দিয়েছিলেন যাতে রেশন দোকান থেকে গ্যাস সিলিন্ডার সহ অন্যান্য নানান ধরনের প্রয়োজনীয় পরিষেবা দেওয়া যায় তার ব্যবস্থা গ্রহণ করতে। এবার সেই প্রস্তাবই বাস্তবায়িত হতে চলেছে। স্বাধীনতার ৭৫ বর্ষপূর্তিতে রেশন দোকান থেকে নানান ধরনের প্রয়োজনীয় পরিষেবা প্রদানের সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

এই সকল প্রয়োজনীয় পরিষেবার মধ্যে খুব শীঘ্র রেশন দোকান থেকে গ্যাস সিলিন্ডার প্রদানের মত পরিষেবা মিলতে পারে বলেই জানা যাচ্ছে খাদ্য ও বন্টন মন্ত্রণালয়ের তরফ থেকে। মূলত রেশন দোকানগুলিকে কমন সার্ভিস সেন্টারে পরিণত করার পরিকল্পনা নেওয়া হচ্ছে।

সূত্র মারফত জানা যাচ্ছে, রেশন দোকান থেকে মিলতে পারে ৫ কেজি ওজনের গ্যাস সিলিন্ডার। এর পাশাপাশি মিলবে আরও একাধিক প্রয়োজনীয় পরিষেবা। এই সকল প্রয়োজনীয় পরিষেবার মধ্যে রয়েছে ইলেকট্রিক বিল জমা দেওয়া, মোবাইলের বিল জমা দেওয়ার মতো পরিষেবাও। এছাড়াও ট্রেন এবং উড়ানের টিকিট বুক করার মতো পরিষেবাও মিলতে পারে।

পাশাপাশি আরও একটি গুরুত্বপূর্ণ পরিষেবা আধার কার্ড, ভোটার কার্ডের মত পরিষেবাও প্রদান করার পরিকল্পনা রয়েছে রেশন দোকান থেকে। এই সকল পরিষেবা চালু হলে যেমন আমজনতার ভোগান্তি অনেক কমবে ঠিক তেমনি আবার রেশন ডিলার দের আয় বৃদ্ধি পাবে এক ধাক্কায় অনেকটাই। স্বাভাবিকভাবেই কেন্দ্র সরকারের এহেন সিদ্ধান্তে খুশির হাওয়া রেশন ডিলারদের মহলে।

আরো পড়ুন