লিঙ্ক করাতে হবে ভোটার কার্ডের সঙ্গে আধারের, পাশ হলো বিল

লিঙ্ক করাতে হবে ভোটার কার্ডের সঙ্গে আধারের, পাশ হলো বিল

নিজস্ব প্রতিবেদন : নির্বাচনী সংস্কার রূপে এবার ভোটার আইডি কার্ডের সঙ্গে আধার লিঙ্ক করানোর সিদ্ধান্ত নিয়েছে কেন্দ্র সরকার। এই সিদ্ধান্ত নিয়ে বিরোধীদের হাজার আপত্তি থাকলেও তা ধোপে টিকল না। সোমবার লোকসভায় ধ্বনি ভোটে পাশ হয়ে যায় নির্বাচনী আইন (সংশোধনী) বিল, ২০২১ (Election Laws Amendment Bill 2021)।

লোকসভায় এই বিল পাস হয়ে যাওয়ার পরিপ্রেক্ষিতে ভোটার আইডি কার্ডের সঙ্গে আধার কার্ডের লিঙ্ক করানো কেবল সময়ের অপেক্ষা। সোমবার লোকসভায় এই সংশোধনী বিল পেশ করেন কেন্দ্রীয় আইনমন্ত্রী কিরেন রিজেজু। এই সংশোধনী বিল পেশ করার সঙ্গে সঙ্গেই কংগ্রেস, বিএসপি, মিম সহ একাধিক বিরোধীদল বিরোধিতা করে। তাদের দাবি, এতে নাগরিকদের অধিকার খর্ব হবে। কারণ ব্যক্তির গোপনীয়তা হস্তক্ষেপ করার সুযোগ রয়েছে এই নতুন বিলে।

তবে কেন্দ্র সরকার বিরোধীদের এই সকল দাবী দাওয়াই আমল দেয়নি। এর পাশাপাশি কেন্দ্রীয় আইনমন্ত্রী এর পাল্টা যুক্তি দিয়ে বলেন, ভুয়ো ভোটার এবং ভোটার আইডি কার্ড চিহ্নিত করতে ও নির্বাচনী প্রক্রিয়ায় স্বচ্ছতা আনতে এই আইনী সংশোধন কাজে আসবে। যদিও কেন্দ্রীয় আইন মন্ত্রীর এই সকল যুক্তি মানতে চাননি বিরোধীরা।

ভোটার আইডি কার্ডের সঙ্গে আধার লিঙ্ক প্রক্রিয়া শুরু হলে তিন পদ্ধতিতে করা যাবে এই লিঙ্ক। নির্বাচন কমিশনের ওয়েবসাইট ব্যবহার করে অথবা তাদের অ্যাপ ব্যবহার করে, এসএমএস মাধ্যমে অথবা ফোনকলের মাধ্যমেও এই লিঙ্ক করানো যাবে।

ওয়েবসাইটের মাধ্যমে লিঙ্ক করানোর জন্য ভোটারদের যেতে হবে https://voterportal.eci.gov.in ওয়েবসাইটে এবং বাকি পদ্ধতি মেনে চলতে হবে। এসএমএস মারফত লিঙ্ক করানোর জন্য মোবাইলের মেসেজ অপশনে গিয়ে (ভোটার আইডি নম্বর) (স্পেস) (আধার নম্বর) টাইপ করে পাঠিয়ে দিতে হবে ১৬৬ বা ৫১৯৬৯ নম্বরে। এছাড়াও ১৯৫০ নম্বরে কল করেও এই লিঙ্ক করা যাবে।

আরো পড়ুন