লেপ কাঁথা রেডি তো, জাঁকিয়ে শীত নিয়ে সুখবর দিল হাওয়া অফিস

লেপ কাঁথা রেডি তো, জাঁকিয়ে শীত নিয়ে সুখবর দিল হাওয়া অফিস

নিজস্ব প্রতিবেদন : শীত পড়েও পড়ে না! এমনই অবস্থা হয়ে দাঁড়িয়েছে এই বছর। বারংবার নিম্নচাপের কারণে বাধা পড়েছে উত্তুরে হাওয়া। ফলে মাঝে মাঝেই শীতল হাওয়া বইলে সেই শীতল হাওয়া বাঁধা পড়ে যাচ্ছে এই নিম্নচাপের কারণে। আবহাওয়ার এই খামখেয়ালিপনায় চরম অস্বস্তির মধ্যে সাধারণ মানুষ। পাশাপাশি বাড়ছে রোগের উপদ্রব। এমত অবস্থায় সকলেরই মনে প্রশ্ন কবে পড়বে জাঁকিয়ে শীত?

সেই প্রশ্নের উত্তর এবার মিলল হাওয়া অফিসের তরফ থেকে। উত্তর মেলার পাশাপাশি লেপ কাঁথা তাড়াতাড়ি রেডি রাখতে হবে এমনটাই মনে করা হচ্ছে। জাঁকিয়ে শীতের আগমন নিয়ে হাওয়া অফিসের তরফ থেকে সুখবরে জানানো হয়েছে, আগামী রবিবার থেকেই রাজ্যে নিজেদের ইনিংস শুরু করবে শীত।

হাওয়া অফিসের পূর্বাভাস অনুযায়ী, আগামী রবিবার থেকেই এক ধাক্কায় অনেকটা নেমে যাবে তাপমাত্রার পারদ। মঙ্গলবারের মধ্যে কলকাতার তাপমাত্রার পারদ নামবে ৩ থেকে ৪ ডিগ্রি। কলকাতার সর্বনিম্ন তাপমাত্রার পারদ মঙ্গলবার থেকেই ১৫°-র আশেপাশে ঘোরাফেরা করবে। একইভাবে পশ্চিমের জেলাগুলির তাপমাত্রার পারদ নেমে ঘোরাফেরা করবে ১২ থেকে ১৩ ডিগ্রির আশেপাশে।

তবে এই সুখবর মিললেও হাওয়া অফিসের তরফ থেকে জানানো হয়েছে, শুক্রবার পর্যন্ত রাজ্যের অধিকাংশ জেলার আকাশ মুখভার থাকবে। উত্তুরে হাওয়া এবং পশ্চিমী ঝঞ্ঝার সংঘাতের কারণে এই পরিস্থিতি লক্ষ্য করা যাবে। তবে অনুমান করা হচ্ছে আজ থেকেই এই মেঘলা আকাশ কেটে পরিষ্কার আবহাওয়া ও শুষ্ক আবহাওয়া তৈরি হবে।

হওয়া অফিসের পূর্বাভাস, শুক্রবার মেঘ কেটে যাওয়ার পর শনিবার থেকে হালকা হালকা করে শীতের আমেজ অনুভূত হতে শুরু করবে। রবিবার থেকে আরও নামবে তাপমাত্রার পারদ এবং মঙ্গলবার থেকে খুব ভালোভাবেই টের পাওয়া যাবে শীত। এই প্রসঙ্গে বলে রাখা ভালো, ডিসেম্বর মাসের প্রথমদিকেই রাজ্যে শীত প্রবেশ করেছিল। কিন্তু ঘূর্ণিঝড় এবং নিম্নচাপের কারণে তা বাধাপ্রাপ্ত হয়।

আরো পড়ুন