লোকাল ট্রেন নিয়ে নয়া সিদ্ধান্ত পূর্ব রেলের, পরিষেবার সময়সীমা পরিবর্তন

লোকাল ট্রেন নিয়ে নয়া সিদ্ধান্ত পূর্ব রেলের, পরিষেবার সময়সীমা পরিবর্তন

নিজস্ব প্রতিবেদন : ভারতের গণমাধ্যমের অন্যতম মেরুদন্ড হল ট্রেন পরিষেবা। আবার এই ট্রেন পরিষেবার মধ্যে আলাদা গুরুত্ব রাখে লোকাল ট্রেন। কম খরচে কম দূরত্বে এক জায়গা থেকে অন্য জায়গা যাওয়ার জন্য লোকাল ট্রেনের বিকল্প কিছু হতে পারে না। যে কারণে এর চাহিদা তুঙ্গে দেশজুড়ে।

তবে দেশ তথা পশ্চিমবঙ্গে করোনা সংক্রমণ ছড়িয়ে পড়ার পর একাধিকবার লোকাল ট্রেন পরিষেবা বন্ধ রাখা হয়। সম্প্রতি রাজ্যে তৃতীয় ঢেউ আছড়ে পড়ার পর লোকাল ট্রেন পরিষেবা চালু রাখা হলেও সময়সীমা কমানো থেকে শুরু করে নানান কাটছাঁট করা হয়। সম্প্রতি এই লোকাল ট্রেন পরিষেবা সময়সীমা নিয়ে নয়া সিদ্ধান্ত নিতে দেখা গেল পূর্ব রেলকে।

লোকাল ট্রেন পরিষেবা নিয়ে পূর্ব রেলের নয়া এই সিদ্ধান্ত যাত্রীদের কাছে সুখবর। কারণ পূর্ব রেলের তরফ থেকে সিদ্ধান্ত নেওয়া হয়েছে তাদের পরিষেবার সময়সীমা বৃদ্ধি করার। রাজ্য সরকারের তরফ থেকে সম্প্রতি সংক্রমণ কম থাকার কারণে নাইট কার্ফুর সময়সীমা কমানো হয়েছে। এখন নাইট কার্ফু শুরু হচ্ছে রাত্রি ১২টা থেকে এবং চলবে ভোর ৫টা পর্যন্ত। এরই পরিপ্রেক্ষিতে লোকাল ট্রেন পরিষেবা সময়সীমাও পরিবর্তন করা হল।

পূর্ব রেলের তরফ থেকে এই বিষয়ে বিজ্ঞপ্তি জারি করে জানানো হয়েছে, এখন থেকে রাজ্যে লোকাল ট্রেন পরিষেবা চালু থাকবে রাত্রি ১২টা পর্যন্ত। আগে যেখানে এই পরিষেবা চালু থাকছিল রাত্রি ১০টা পর্যন্ত। অর্থাৎ আগে যেখানে রাত্রি ১০টায় শেষে লোকাল ট্রেন ছাড়া হচ্ছিল, সেই জায়গায় এখন শেষ লোকাল ট্রেন ছাড়া হবে রাত্রি ১২টায়।

রেলের তরফ থেকে বিজ্ঞপ্তি জারি করে জানানো হয়েছে, “রাজ্য সরকারের সুপারিশ অনুযায়ী সমস্ত লোকাল, সাবার্বান, ইএমইউ ট্রেন পরিষেবা ৭৫ শতাংশ আসন সংখ্যা নিয়ে ভোর ৫টা থেকে রাত ১২টা পর্যন্ত স্বাভাবিকভাবে চালু থাকবে। এই বিধিনিষেধ ২৮ ফেব্রুয়ারি পর্যন্ত জারি থাকবে। অন্যান্য কোচিং ট্রেন, মেল-এক্সপ্রেস ট্রেন, দূরপাল্লার প্যাসেঞ্জার ট্রেন, পার্সেল ট্রেন, ফ্রেইন ট্রেন সূচি অনুযায়ী চলবে।”

আরো পড়ুন