শখের দাম লাখ টাকা, হুবহু নৌকার মত বাড়ি বানিয়ে চমক দিলেন শিল্পী

শখের দাম লাখ টাকা, হুবহু নৌকার মত বাড়ি বানিয়ে চমক দিলেন শিল্পী

নিজস্ব প্রতিবেদন : হুবহু বাসের মত একটি বাড়ি তৈরি করা হয়েছিল বীরভূমের পাঁড়ুইয়ের ধানাই গ্রামে। যে বাড়িটি তৈরি করেছিলেন ওই গ্রামেরই মৃৎশিল্পী উদয় দাস। নিজের শখ পূরণ করার জন্য তিনি এই বাড়ি তৈরি করেছিলেন। যে বাড়িটি এতটাই সুন্দরভাবে বাসের রূপ দেওয়া হয়েছিল যে তা দেখতে রীতিমতো ভিড় জমাতে শুরু করেন বিভিন্ন প্রান্তের মানুষ।

এবার সেই একই কারণে অর্থাৎ শখের বশেই আরও একটি বাড়ি তৈরি করলেন ওই মৃৎশিল্পী। আগের বাড়িটি তিনি তৈরি করেছিলেন নিজের জন্য তবে এবার তিনি যে বাড়িটি তৈরি করেছেন তা অবশ্য তার নিজের নয়। তিনি এবার এই বাড়িটি তৈরি করেছেন কোন এক ব্যক্তির চাহিদা অনুযায়ী।

উদয় দাস জানিয়েছেন, “প্রথম আমি আর নিজের জন্য যে বাসের আদলে বাড়ি তৈরি করেছিলাম সেই বাড়িটি দেখার পর ম্যাডাম আমাকে একটি ছবি পাঠান। সেই ছবিটি ছিল একটি বজরার। সেই ছবি দেখে যতটা সম্ভব রূপ দিয়ে এই নৌকা বাড়ি তৈরি করেছি”।

হুবহু নৌকা বা ছোট জাহাজের মতো দেখতে এই বাড়িটি সম্পূর্ণ কংক্রিটের তৈরি। দূর থেকে দেখলে টের পাওয়া মুশকিল সত্যিই কোন ছোট জাহাজ বা নৌকা, না কোন বাড়ি। বাড়ির ডিজাইন থেকে শুরু করে সমস্ত কিছুতে আনা হয়েছে নৌকা বা জাহাজের ছোঁয়া। বাড়িটি তৈরি করতে খরচ হয়েছে ১০ লক্ষ ৮০ হাজার টাকা এবং এটি তৈরি করতে সময় লেগেছে ৬ মাস বলে জানিয়েছেন ওই শিল্পী উদয় দাস।

এখন প্রশ্ন হলো এমন বাড়িটি কোথায় দেখা যাবে? এমন চমক দেওয়া বাড়িটি দেখা যাবে বীরভূমের শান্তিনিকেতনের সরকার ডাঙ্গা অর্থাৎ সোনাঝুরি এলাকায়। তবে এই বাড়িটি দাঁড়িয়ে রয়েছে জল নয়, ডাঙাতেই নঙ্গর করে।

আরো পড়ুন