শখের দাম লাখ টাকা, হুবহু বাসের মত বাড়ি বানিয়ে চমক বীরভূমের শিল্পীর

শখের দাম লাখ টাকা, হুবহু বাসের মত বাড়ি বানিয়ে চমক বীরভূমের শিল্পীর

নিজস্ব প্রতিবেদন : কথায় গেছে শখের দাম লাখ টাকা। আর সেই শখ পূরণে বীরভূমের এক মৃৎশিল্পী যা করে বসলেন তা চমকই বলা চলে। প্রায় তিন লক্ষ টাকা ব্যাঙ্ক লোন নিয়ে হুবহু বাসের মতো নিজের একটি বাসযোগ্য বাড়ি তৈরি করে ফেললেন ওই মৃৎশিল্পী। যে বাড়িটি এখন জেলার অন্যতম আকর্ষণের বিষয়বস্তু হয়ে দাঁড়িয়েছে।

এমন চমকপ্রদ হুবহু বাসের মতো বাড়িটি তৈরি করেছেন বীরভূমের পাঁড়ুই থানার অন্তর্গত ধানাই গ্রামের উদয় দাস নামে এক মৃৎশিল্পী। ওই ব্যক্তি নিজে মৃৎশিল্পী হওয়ার দরুন বছরের বিভিন্ন সময়ে মাটির প্রতিমা তৈরি করার কাজ করার পাশাপাশি সিমেন্টের নানান ধরনের মূর্তি তৈরি করে থাকেন। যে কারণে তার সিমেন্টের কাজ করার অভ্যাস রয়েছে।

মৃৎশিল্পী উদয় দাস তার পছন্দমতো একটি বাড়ি তৈরি করার স্বপ্ন দীর্ঘদিন ধরেই দেখতেন। তবে অর্থের অভাবে তা হয়ে উঠতো না। এমন সময় গত বছর দেশে করোনা সংক্রমণ ছড়িয়ে পড়লে লকডাউন জারি হয়। সেসময় কাজকর্ম একপ্রকার বন্ধ হয়ে যায়। তখনই তিনি মনস্থির করেন এই সুযোগে নিজের পারিশ্রমে নিজের পছন্দমত বাড়িটি তৈরি করে ফেলবেন। ভাবা মাত্রই শুরু হয়ে যায় কাজ। এরপর ধীরে ধীরে কাজ চলতে থাকলে সম্প্রতি গত সপ্তাহে তিনি তার বাড়ির কাজ সম্পূর্ণ করে উঠতে পেরেছেন।

বাড়িটি এমনভাবে তৈরি করেছেন যা দূরে থেকে দেখলেই মনে হবে মাঠের মাঝে কোন একটি বাস দাঁড়িয়ে রয়েছে। হুবহু বাসের মতোই বাড়ির গঠন করা হয়েছে। তৈরি করা হয়েছে সিমেন্টের চাকা। এছাড়াও বাসের মতো ছাদ, দরজা-জানলা, বাসের ছাদে উঠার মত সিঁড়ি, বাড়ির সামনের অংশ, পিছনের অংশ সহ সমস্ত দিকই বাসের মতো করা হয়েছে। আর ওই মৃৎশিল্পী তার এই বাড়িটির নাম দিয়েছেন ‘মা লক্ষ্মী ট্রাভেলস’।

সম্প্রতি এই নতুন ধরনের বাড়ির খবর পেয়ে বীরভূমের বিভিন্ন এলাকা থেকে স্থানীয় বাসিন্দারা বাড়িতে দেখার জন্য ভিড় জমাচ্ছেন। বিভিন্ন এলাকা থেকে মানুষের আগমন ঘটায় খুশি ওই মৃৎশিল্পী।

আরো পড়ুন