শেষ দফায় ৭৫৩ কোম্পানি কেন্দ্রীয় বাহিনী, বীরভূমে কত

শেষ দফায় ৭৫৩ কোম্পানি কেন্দ্রীয় বাহিনী, বীরভূমে কত

নিজস্ব প্রতিবেদন : আগামী ২৯ তারিখ রাজ্যের বিধানসভা নির্বাচনে অষ্টম দফা অর্থাৎ শেষ দফা ভোট গ্রহণ। আর এই শেষ দফার ভোট গ্রহণ হবে অনুব্রত গড় বীরভূম ছাড়াও মালদহ, মুর্শিদাবাদ এবং কলকাতার একাংশে। বীরভূমের ১১টি, মালদহের ৬টি, মুর্শিদাবাদের ১১টি এবং কলকাতার ৭টি বিধানসভা কেন্দ্রে ভোটগ্রহণ হবে। এই দফায় বীরভূম ছাড়াও আরও তিনটি জেলায় ভোট গ্রহণ থাকলেও সবার নজর কিন্তু বীরভূমেই।

ইতিমধ্যেই নির্বাচন কমিশনের তরফ থেকে বীরভূমের দাপুটে তৃণমূল নেতা অনুব্রত মণ্ডলকে মঙ্গলবার বিকাল ৫ টা থেকে ৩০ তারিখ অর্থাৎ শুক্রবার সন্ধ্যা ৭ টা পর্যন্ত নজর বন্দি রাখার সিদ্ধান্ত নিয়েছে নির্বাচন কমিশন। আর এর পাশাপাশি নির্বাচন কমিশনের তরফ থেকে অষ্টম দফায় মোট ৭৫৩ কোম্পানি কেন্দ্রীয় বাহিনী মোতায়েন করার সিদ্ধান্ত নিয়েছে। এই ৭৫৩ কোম্পানি কেন্দ্রীয় বাহিনীর মধ্যে ৬৪১ কোম্পানি বাহিনী মোতায়েন করা হবে বুথে।

কোন কোন আসনে নির্বাচন

অষ্টম দফা ভোটের দিন ভোট গ্রহণ হবে বীরভূমের সিউড়ি, দুবরাজপুর, বোলপুর, নানুর, লাভপুর, সাঁইথিয়া, ময়ূরেশ্বর, রামপুরহাট, হাসন, নলহাটি এবং মুরারই বিধানসভা কেন্দ্রে।

মুর্শিদাবাদ জেলার খড়গ্রাম, বড়ঞাঁ, কান্দি, ভরতপুর, রেজিনগর, বেলডাঙা, বহরমপুর, হরিহরপাড়া, নওদা, ডোমকল এবং জলঙ্গি বিধানসভা কেন্দ্রে ভোট গ্রহণ হবে।

মালদহের মানিকচক, মালদা, ইংলিশ বাজার, মোথাবাড়ি, সুজাপুর ও বৈষ্ণবনগর এবং কলকাতার চৌরঙ্গি, এন্টালি, বেলেঘাটা, জোড়াসাঁকো, শ্যামপুকুর, মানিকতলা ও কাশীপুর বেলগাছিয়া বিধানসভা কেন্দ্রে ভোটগ্রহণ হবে।

কোন জেলায় কত বাহিনী মোতায়েন করা হচ্ছে


বাহিনী মোতায়েন করার ক্ষেত্রে সবার উপরে রয়েছে বীরভূম জেলা। যেখানে ২১৪ কোম্পানি বাহিনী মোতায়েন করা হবে। মালদহের জন্য মোতায়েন করা হবে ১১০ কোম্পানি। মুর্শিদাবাদের জন্য মোতায়েন করা হবে ২১২ কোম্পানি। কলকাতার জন্য মোতায়েন করা হচ্ছে ৯৫ কোম্পানি বাহিনী।

আরো পড়ুন