সরকার এটা করলেই কমে যাবে পেট্রোল-ডিজেলের দাম, পথ দেখালেন নীতিন গড়করি

সরকার এটা করলেই কমে যাবে পেট্রোল-ডিজেলের দাম, পথ দেখালেন নীতিন গড়করি

নিজস্ব প্রতিবেদন : দিন দিন যেভাবে পেট্রোল ডিজেলের লিটার প্রতি দাম বেড়েছে তাতে তা দেখতে দেখতে পার করেছে সেঞ্চুরি। সম্প্রতি কেন্দ্র সরকার এবং বেশকিছু রাজ্য সরকারের কর ছাড়ার পদক্ষেপের পরিপ্রেক্ষিতে দাম কিছুটা লাঘব হলেও এই সমাধান কিন্তু স্থায়ী নয়। এই সমাধান স্থায়ী নয় তা মনে করছেন বিশেষজ্ঞরাই।

তবে এমত অবস্থায় কিভাবে পেট্রোল ডিজেলের উপর থেকে কর কমিয়ে দাম কমানো যেতে পারে তার রাস্তা দেখালেন কেন্দ্রীয় মন্ত্রী নীতিন গড়করি। বর্তমানে কেন্দ্রীয় সরকারের তরফ থেকে কর ছাড়ার পর লক্ষ্য করা গিয়েছে বিভিন্ন রাজ্যের বিভিন্ন জায়গায় পেট্রোল ডিজেলের লিটার প্রতি দাম বিভিন্ন। সেক্ষেত্রে স্বাভাবিকভাবেই যেখানে দাম কম সেখানকার মানুষেরা বেশি লাভবান হচ্ছেন।

এর পরিপ্রেক্ষিতে কেন্দ্রীয় মন্ত্রীর নীতিন গড়করি জানিয়েছেন, পেট্রোলিয়াম জাতীয় পণ্যকে এক জিএসটির আওতায় আনলেই এই সমস্যার সমাধান সম্ভব হবে। এতে যেমন পেট্রোল-ডিজেলের উপর কর অনেকটাই কমবে, ঠিক তেমনই রাজ্য ও কেন্দ্রের আরও রাজস্ব আদায় হবে। এই প্রসঙ্গে তিনি জানিয়েছেন, প্রতিটি রাজ্য রাজি হলে কেন্দ্রীয় অর্থমন্ত্রী নির্মলা সীতারামন নিশ্চয়ই পেট্রোলিয়ামজাত পণ্যকে জিএসটির আওতায় আনতে পারবেন।

তিনি জানিয়েছেন, জিএসটি কাউন্সিলে কেন্দ্রীয় প্রতিনিধিরা ছাড়াও প্রতিটি রাজ্যের অর্থমন্ত্রীর সদস্য হিসাবে রয়েছেন। সে ক্ষেত্রে বেশ কিছু রাজ্য পেট্রোল ও ডিজেল জিএসটির আওতায় আনার ক্ষেত্রে বিরোধিতা করছে। যদি সর্বসম্মতিক্রমে এমনটা করা যায় তবেই এইসকল সামগ্রীতে কর কমানো সম্ভব এবং দাম হ্রাস পাওয়া সম্ভব।

পেট্রোল ও ডিজেলকে জিএসটির আওতায় আনা নিয়ে গত ডিসেম্বর মাসে জিএসটি কাউন্সিলের বৈঠকে আলোচনা হয়। সেই বৈঠক ঘিরে দেশের মানুষ চরম উৎসাহের মধ্যে ছিলেন। তবে বৈঠকের আলোচনায় এই জাতীয় পণ্যকে জিএসটির আওতায় আনা নিয়ে সবাই একই মত পোষণ না করার কারণে তা সম্ভব হয়নি।

আরো পড়ুন