সামনে এলো ২০২২ সালের মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক পরীক্ষার পূর্ণাঙ্গ সূচি

সামনে এলো ২০২২ সালের মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক পরীক্ষার পূর্ণাঙ্গ সূচি

নিজস্ব প্রতিবেদন : গত বছর থেকেই মাধ্যমিক (Madhyamik) এবং উচ্চমাধ্যমিক (Higher Secondary) পরীক্ষা নিয়ে চলছে টানাপোড়েন। দেশে করোনা সংক্রমণ ছড়িয়ে পড়ার পর কখনো মাঝপথে বন্ধ করে দিতে হয়েছে পরীক্ষা, আবার কখনো সম্পূর্ণ বাতিলের পথে হাঁটতে হয়েছে শিক্ষা দপ্তরকে।

পরীক্ষা বাতিল এবং সেই সকল পরীক্ষার পরীক্ষার্থীদের মূল্যায়ন নিয়ে বিকল্প পথ বেছে নিতেও হয়েছে রাজ্য সরকারকে। আবার এই মূল্যায়নের বিকল্প পথ ঘিরে রাজ্যজুড়ে অশান্তির বাতাবরণ লক্ষ্য করা গিয়েছে। কোন কোন পরীক্ষার্থীর সংসদ অথবা পর্ষদের তরফ থেকে দেওয়া নম্বরে অসন্তোষ নজরে এসেছে, আবার কাউকে বেজায় সন্তোষ প্রকাশ করতেও দেখা গিয়েছে।

এসবের বাইরে এবার মধ্যশিক্ষা পর্ষদ এবং উচ্চমাধ্যমিক শিক্ষা সংসদ আগামী বছর অর্থাৎ ২০২২ সালের মাধ্যমিক এবং উচ্চ মাধ্যমিক পরীক্ষার পূর্ণাঙ্গ সূচি প্রকাশ করল সোমবার। সূচি প্রকাশ করার পাশাপাশি পরীক্ষার ক্ষেত্রেও নিয়মে রদবদল আনা হয়েছে। আগামী বছর পরীক্ষার্থীরা পরীক্ষা দেবে নিজেদের স্কুলে অর্থাৎ হোম সেন্টারে। মাধ্যমিক এবং উচ্চ মাধ্যমিক পরীক্ষায় নেওয়া হবে নিজেদের স্কুলে।

মাধ্যমিক পরীক্ষা শুরু হবে ৭ মার্চ থেকে এবং শেষ হবে ১৬ মার্চ। ৭ মার্চ বাংলা, ৮ মার্চ ইংরেজি, ৯ মার্চ ভূগোল, ১১ মার্চ ইতিহাস, ১২ মার্চ জীবন বিজ্ঞান, ১৪ মার্চ অঙ্ক, ১৫ মার্চ ভৌত বিজ্ঞান এবং ১৬ মার্চ ঐচ্ছিক বিষয়।

উচ্চ মাধ্যমিক পরীক্ষা শুরু হবে ২ এপ্রিল থেকে এবং শেষ হবে ২০ এপ্রিল। উচ্চমাধ্যমিকে মোট ৫৬টি বিষয়ে পরীক্ষা হবে এবং একাদশে পরীক্ষা হবে ৬০টি বিষয়ে। উচ্চ মাধ্যমিক পরীক্ষার সূচির দিনেই হবে একাদশ শ্রেণির পরীক্ষা। এক্ষেত্রে উচ্চমাধ্যমিকের পরীক্ষার্থীরা পরীক্ষা দেবে সকাল ১০টা থেকে বেলা ১টা ১৫ পর্যন্ত এবং একাদশের পরীক্ষা হবে বেলা ২টো থেকে বিকেল ৫টা ১৫ পর্যন্ত।

উচ্চমাধমিক পরীক্ষার পূর্ণাঙ্গ সূচি

এর পাশাপাশি জানানো হয়েছে প্র্যাকটিক্যাল পরীক্ষাগুলির ক্ষেত্রে আলাদা করে সংসদ থেকে কোনরকম প্রশ্নপত্র পাঠানো হবে না। প্র্যাকটিক্যাল পরীক্ষাগুলি পরিচালনা করবে স্কুল।

আরো পড়ুন