‘সিনেমার নায়ক নায়িকাদের লীলাখেলা বিজেপির হারের কারণ!’, অনুপম হাজরা

‘সিনেমার নায়ক নায়িকাদের লীলাখেলা বিজেপির হারের কারণ!’, অনুপম হাজরা

নিজস্ব প্রতিবেদন : গত বিধানসভা নির্বাচনে রাজ্যে বিজেপির জয় পক্ষে বিপুল হাওয়া থাকলেও তারা শাসনে আসা তো দূরের কথা, এমনকি ৮০-র গণ্ডি পার করতে পারেনি। কিন্তু কেন? রবিবার বোলপুরে এসে এই নিয়েই মুখ খুললেন বিজেপির সর্বভারতীয় সম্পাদক অনুপম হাজরা (Anupam Hazra)।

দিন কয়েক আগেই ইলামবাজারের কামারপাড়ায় বাউল শিল্পী পূর্ণদাস বাউলের (Purna Das Baul) জমি জবর দখল করার ঘটনার পরিপ্রেক্ষিতে ওই সকল বাউল শিল্পীদের পাশে থাকার বার্তা দিতেই এদিন তার বোলপুরে আগমন। বোলপুরে (Bolpur Santiniketan) এসে জগা ক্ষ্যাপার আখড়ায় দীর্ঘক্ষণ সময় কাটানোর পাশাপাশি তিনি তাদের আশ্বাস দিয়ে যান, এমন ঘটনায় বিজেপি সবসময় তাদের পাশে থাকবে। আর এখানেই প্রশ্ন ওঠে, বর্তমানে অনেক তৃণমূল থেকে আসা কর্মীরা পুনরায় তৃণমূলে ফিরে যাচ্ছেন? সেক্ষেত্রে সংগঠনের জন্য কি করা দরকার?

এই প্রশ্নের উত্তর দিতে গিয়ে অনুপম হাজরা স্পষ্ট ভাবেই জানিয়ে দেন, “একচুয়ালি আমাদেরই ভুল ছিল। তৃণমূল থেকে যেসকল নেতা-নেত্রীরা এসেছিলেন তাদের নিয়ে একটু বেশিই মাতামাতি করেছিলাম। নবাগত ঐ সকল মানুষদের নিয়ে এতটাই মাতামাতি শুরু হয়েছিল যে পুরাতন কর্মীরা কোণঠাসা হয়ে গিয়েছিলেন এবং তারা ভাবতে শুরু করেছিলেন এই দলটা নবাগতদের। আর দেখা যাচ্ছে যখন হাওয়ায় হাওয়ায় অর্থাৎ বিজেপির চরম হওয়া তখন ওই নেতাকর্মীরা বিজেপি জিতে যাবে এই ভেবে হাওয়াতে এসেছিলেন। তারপর যখন বিজেপি জিতল না তখন তারা আবার ফিরে যাচ্ছে। আসলে এই সকল সুযোগ সন্ধানী নেতারা কোনো দলেরই হয় না। আবার যখন বিজেপির হাওয়া আসবে তখন তারা আবার সেই হাওয়াতে ভেসে আসার চেষ্টা করবে।”

এর পাশাপাশি তিনি বলেন, “আমাদের একটাই ভুল ছিল, এই সকল নেতাদের বেশি গুরুত্ব দেওয়া। সেই জিনিসটা আমার মনে হয় ঠিক হয়নি। এই ভুল থেকে আমাদের শিক্ষা হয়েছে। এই ভুলটা ছিল রাজ্য এবং কেন্দ্রের সব নেতাদেরই। আমাদের দোষ ছিল যে আমরা বাইরে থেকে আসা সুযোগ সন্ধানী কিছু নেতাদের নিয়ে এবং সিনেমার কিছু নায়ক নায়িকাদের নিয়ে এত মাতামাতি করেছি, লীলাখেলা এত দেখেছি, ভুলে গিয়েছি যে কোন পুরাতন কর্মী অথবা কার্যকর্তার পরিশ্রমের ফলে দলটা এই জায়গায় এসেছে।”

আরো পড়ুন