সুখবর, রাজ্যের শিক্ষকরা পাবেন কোয়ারেন্টাইন লিভ, কাটা হবে না ছুটি

সুখবর, রাজ্যের শিক্ষকরা পাবেন কোয়ারেন্টাইন লিভ, কাটা হবে না ছুটি

নিজস্ব প্রতিবেদন : সম্প্রতি যেভাবে ঝড়ের গতিতে ছড়িয়ে পড়ছে করোনা সংক্রমণ তা সমাজের প্রতিটি শ্রেণীর মানুষের কাছে চিন্তার কারণ হয়ে দাঁড়িয়েছে। রাজ্য সরকার ইতিমধ্যেই এই সংক্রমণ ঠেকাতে বিধিনিষেধ জারি করেছে। সেই বিধিনিষেধ অনুসারে পুনরায় স্কুলের দরজা বন্ধ হলেও শিক্ষক-শিক্ষিকাদের বিভিন্ন কাজের জন্য স্কুলে পাড়ি দিতে হচ্ছে। এমত অবস্থায় শিক্ষক-শিক্ষিকাদের সুখবর দিল রাজ্য সরকার।

দেশে করোনার প্রথম ঢেউ আছড়ে পড়ার সময় সরকারি কর্মচারী ও আধিকারিকদের জন্য রাজ্য সরকার চালু করেছিল কোয়ারেন্টাইন লিভ। এই কোয়ারেন্টাইন লিভ-এর মধ্য দিয়ে সরকারি কর্মচারী এবং আধিকারিকরা করোনা আক্রান্ত হলে তাদের আইসোলেশনে পাঠানো হয়। এর জন্য কোন ছুটি কাটা হয় না।

এখন যখন করোনার তৃতীয় ঢেউ মারাত্মক আকারে রাজ্যে ছড়িয়ে পড়ছে সেই সময় স্কুলের শিক্ষক শিক্ষিকাদের জন্য এই কোয়ারেন্টাইন লিভ চালু করল রাজ্য সরকার। এই ঘোষণা শিক্ষক মহলে অন্যতম সুখবর বলেই মনে করা হচ্ছে। এই ঘোষণার ফলে এখন কোন শিক্ষক বা শিক্ষিকা করোনা আক্রান্ত হলে সবেতনে পাবেন কোয়ারেন্টাইন লিভ।

এই বিষয়ে মঙ্গলবার স্কুল শিক্ষা এবং উচ্চ শিক্ষা দপ্তর আলাদা আলাদা করে বিজ্ঞপ্তি জারি করেছে। শিক্ষামন্ত্রী ব্রাত্য বসু জানিয়েছেন, “সরকারি কর্মীদের সংক্রামক রোগের জন্য যে কোয়ারেন্টাইন ছুটি দেওয়া হয় তার সম্প্রসারণ হল। এবার থেকে স্কুল, কলেজ, বিশ্ববিদ্যালয়ের জন্যও একই ছুটি চালু করল স্কুলশিক্ষা ও উচ্চশিক্ষা দপ্তর।”

এই প্রসঙ্গে বলে রাখা ভালো, কোয়ারেন্টাইন লিভ কেবলমাত্র করোনা আক্রান্ত হলে মিলবে এমনটা নয়। কোয়ারেন্টাইন লিভের ক্ষেত্রে তালিকায় রয়েছে আরও কতকগুলি সংক্রামক রোগ। সেই সকল রোগে আক্রান্ত হলেও সবেতনে মিলবে এই কোয়ারেন্টাইন লিভ। করোনা ছাড়াও এই তালিকায় রয়েছে সার্স, মার্স, অ্যাভিয়ান বা নোবেল ইনফ্লুয়েঞ্জা এবং ক্রিমিয়ান কঙ্গো হোমারহেজিক ফিভার।

আরো পড়ুন