স্কুলের পোশাক বদলে দিল পশ্চিমবঙ্গ সরকার

স্কুলের পোশাক বদলে দিল পশ্চিমবঙ্গ সরকার

নিজস্ব প্রতিবেদন : বিভিন্ন স্কুলের বিভিন্ন পোশাক। কোন স্কুলের পোশাক সাদা জামা কালো প্যান্ট, আবার কোন স্কুলের পোশাক অন্য কোন রঙের। তবে এবার এই ভিন্নতা তুলে দিতে চলেছে রাজ্য সরকার। পশ্চিমবঙ্গ সরকারের তরফ থেকে এবার প্রতিটি স্কুলের পোশাক বদলে দেওয়ার সিদ্ধান্ত নিল।

রাজ্য সরকারের তরফ থেকে যে সিদ্ধান্ত নেওয়া হয়েছে তাতে প্রতিটি স্কুলের পোশাকের রঙের পরিবর্তন ঘটতে চলেছে। এই পরিবর্তনের পরিপ্রেক্ষিতে এবার প্রতিটি স্কুলের পড়ুয়াদের দেখা যাবে নীল সাদা পোশাকে। সরকারি স্কুল, সরকারি সাহায্যপ্রাপ্ত স্কুল অথবা সরকার পোষিত যেকোনো স্কুলের ক্ষেত্রে পড়ুয়াদের জন্য এবার এই পোশাক জারি করা হচ্ছে।

নবান্নের তরফ থেকে ইতিমধ্যেই এই বিষয়ে নির্দেশিকা পাঠানো হয়েছে রাজ্য শিক্ষা দপ্তরকে। এই নির্দেশিকা শিক্ষা দপ্তরের তরফ থেকে আবারও পাঠানো হয়েছে প্রতিটি ব্লকের বিডিওদের। তবে পোশাক নিয়ে এই নির্দেশিকা জারি করা হলেও সরকার নিজস্ব খরচেই প্রতিটি পড়ুয়াদের জন্য এই নতুন পোশাক সরবরাহ করবে। স্বনির্ভর গোষ্ঠীর হাত ধরে সেই সকল পোশাক স্কুলে পৌঁছে দেবে রাজ্য সরকার।

জানা যাচ্ছে ইতিমধ্যেই এই পোশাক সরবরাহ করার জন্য কাজ শুরু করে দিয়েছে স্বনির্ভর গোষ্ঠীগুলি। বিডিও অফিস থেকে বরাত পাওয়ার পর তারা স্কুলে স্কুলে গিয়ে পড়ুয়াদের মাপ নিচ্ছেন। পাশাপাশি এবার স্কুলের পোশাকের ক্ষেত্রে কোন বিশেষত্ব থাকছে না। আগে যেহেতু পোশাক নিজেদের স্কুলের নিজস্ব পছন্দের ছিল তাই বিশেষত্ব রাখা হতো। কিন্তু এবার যেহেতু প্রত্যেক স্কুলের পড়ুয়াদের পোশাক একই রকম হতে চলেছে তাই এই বিশেষত্ব দূর করা হয়েছে।

সরকারের তরফ থেকে জানানো হয়েছে, পঞ্চম শ্রেণীর ছাত্ররা একটি হাফ ও ফুলশার্ট এবং একটি হাফ ও ফুলপ্যান্ট পাবে। প্রয়োজনে টাইও দেওয়া হবে। ষষ্ঠ থেকে অষ্টম শ্রেণির পড়ুয়ারা একটি হাফ এবং একটি ফুলশার্টের পাশাপাশি দু’টি করে ফুলপ্যান্ট পাবে। পঞ্চম শ্রেণি পর্যন্ত মেয়েরা দু’টি শার্ট এবং একটি স্কার্ট ও একটি টিউনিক পাবে। স্কুল চাইলে টাইও দেওয়া হবে। ষষ্ঠ থেকে অষ্টমের ছাত্রীরা পাবে দু’জোড়া সালোয়ার কামিজ এবং ওড়না।

আরো পড়ুন