স্বল্পমূল্যে ভারতে প্রথম জাপানি স্টাইলে পড হোটেল, ভারতীয় রেলের অভিনব উদ্যোগ

স্বল্পমূল্যে ভারতে প্রথম জাপানি স্টাইলে পড হোটেল, ভারতীয় রেলের অভিনব উদ্যোগ

নিজস্ব প্রতিবেদন : সম্প্রতি ভারতীয় রেলের (Indian Railway) তরফ থেকে একাধিক নতুন পদক্ষেপ নেওয়া হচ্ছে রেল পরিষেবাকে সাজিয়ে গুছিয়ে গড়ে তোলার জন্য। এই সকল একাধিক পদক্ষেপের মধ্যেই এবার তাদের অভিনব উদ্যোগ হল জাপানি স্টাইলে পড হোটেল। ভারতীয় রেলের এই পদক্ষেপ বহু যাত্রী ও পর্যটকদের মনোবাসনা পূর্ণ করতে পারে। পাশাপাশি এই পদক্ষেপ ভ্রমণের ক্ষেত্রে গেম চেঞ্জার হয়ে উঠতে পারে।

জাপানি স্টাইলে এই পড হোটেল তৈরি করার সিদ্ধান্ত নিয়েছে আইআরসিটিসি (IRCTC)। এই ধরনের হোটেল চালু করা হয়েছে মুম্বই সেন্ট্রাল রেলওয়ে স্টেশনে। এটি হলো ভারতের প্রথম পড কনসেপ্ট রিটায়ারিং রুম। এই পড হোটেল যাত্রীদের ভ্রমণের ক্ষেত্রে অত্যন্ত গুরুত্বপূর্ণ হয়ে উঠতে পারে। বিশেষ করে সেই সকল যাত্রীদের জন্য যারা ব্যবসায়িক কাজে সারা দেশে ভ্রমণ করে থাকেন। ক্লান্ত যাত্রীদের রাতে থাকার জন্য একাধিক পড বা ক্যাপসুল থাকবে। এমনটাই বিবৃতিতে জানিয়েছে আইআরসিটিসি।

পড বা ক্যাপসুলগুলিতে থাকবে ওয়াইফাই, এসি, কি কার্ড অ্যাক্সেস, সিসিটিভি নজরদারি এবং ওয়াশরুম। এক সংবাদ সংস্থার রিপোর্ট অনুযায়ী জানা যাচ্ছে, মুম্বই সেন্ট্রালে ৪৮টি পড থাকবে, যার মধ্যে ৩০টি ক্লাসিক, ৭টি মহিলা, ১০টি ব্যক্তিগত পড এবং একটি প্রতিবন্ধী-বান্ধব৷

এই সকল পড হোটেলগুলিতে যাত্রীরা স্বল্পমূল্যে থাকার সুবিধা পাবেন। ভাড়া সম্পর্কে আইআরসিটিসির তরফ থেকে জানানো হয়েছে, ১২ ঘন্টার জন্য যাত্রীদের খরচ করতে হবে মাত্র ৯৯৯ টাকা। ভারতীয় রেলের তরফ থেকে যে সকল সুবিধা দেওয়া হচ্ছে সেই সুবিধা অনুযায়ী এত সস্তায় হোটেল পাওয়া কার্যত মুশকিল।

প্রসঙ্গত, এই ধরনের ক্যাপসুল হোটেল তৈরি করার সিদ্ধান্ত নেওয়া হয়েছিল ১৯৭০ সালে। সেই সময় এই হোটেল তৈরি হয়েছিল ওসাকায়। মূলত এই ধরনের হোটেল তৈরি করার সিদ্ধান্ত নেওয়া হয়েছিল হোয়াইট-কলার কর্মচারীরা দীর্ঘ দিনের কঠোর পরিশ্রমের পরে তারা কাজে ফিরে যাওয়ার আগে বিশ্রাম নিতে পারেন তার জন্য।

আরো পড়ুন