হারিয়ে যাওয়া মোবাইল ফেরত দিল বীরভূম পুলিশ

হারিয়ে যাওয়া মোবাইল ফেরত দিল বীরভূম পুলিশ

বর্তমান অত্যাধুনিক যুগে মানুষের জীবনের অঙ্গ হয়ে উঠেছে স্মার্টফোন। স্মার্টফোন ছাড়া একমুহূর্ত চলা যেমন অসম্ভব হয়ে উঠেছে, স্মার্টফোনের বিপুল ব্যবহার যেমন তৈরি হয়েছে ঠিক তেমনই স্মার্টফোন হারিয়ে যাওয়া অথবা চুরি হয়ে যাওয়ার মতো ঘটনা ঘটে চলেছে অনবরত।

আর এই সকল হারিয়ে যাওয়া অথবা চুরি যাওয়া স্মার্টফোন ফিরিয়ে দেওয়ার জন্য বীরভূম জেলা পুলিশের তরফ থেকে ‘অপারেশন প্রাপ্তি’ নামে একটি প্রকল্প গ্রহণ করা হয়েছে। যে প্রকল্পের আওতায় মঙ্গলবার ৪২ জনকে ফিরিয়ে দেওয়া হলো তাদের হারিয়ে যাওয়া স্মার্টফোন। এদিন সিউড়ি পুলিশ লাইনে একটি অনুষ্ঠানের মধ্য দিয়ে এই সকল ব্যক্তিদের তাদের স্মার্টফোন ফিরিয়ে দেওয়া হয়।

প্রাপকদের থেকে জানা গিয়েছে, কেউ বাজার করতে গিয়ে অথবা কেউ গণপরিবহণে যাত্রাকালীন এই সকল স্মার্টফোন হারিয়েছিলেন। তারপর তারা সংশ্লিষ্ট থানায় অভিযোগ জানান। আর এর পরেই পুলিশ থেকে হঠাৎ ফোন আসে এবং জানানো হয় তাদের হারিয়ে যাওয়া স্মার্টফোন খুঁজে পাওয়া গিয়েছে এবং তার উপযুক্ত প্রমাণ সহ ফেরত দেওয়া হবে। আর এসবের পরেই এদিন ওই ৪২ জনের হাতে তাদের হারিয়ে যাওয়া স্মার্টফোন তুলে দেওয়া হয়। একেবারে আশাতীতভাবে নিজেদের হারিয়ে যাওয়া স্মার্টফোন ফিরে পেয়ে স্বভাবতই খুশি প্রাপকরা।

আসল মালিকের হাতে স্মার্টফোন ফিরিয়ে দেওয়ার পর বীরভূম জেলা পুলিশ সুপার নগেন্দ্র নাথ ত্রিপাঠী বলেন, “আমাদের এই প্রকল্পের উদ্দেশ্য হলো চুরি হয়ে যাওয়া, হারিয়ে যাওয়া ইত্যাদি স্মার্টফোনগুলি উদ্ধার করে আসল মালিকের হাতে ফিরিয়ে দেওয়া। আর সেই মতো এদিন ৪২ জনকে নিজেদের স্মার্টফোন ফিরিয়ে দেওয়া হল। সত্যি বলতে আমাদেরও অনেক স্মার্টফোন হারিয়ে গেছে কিন্তু পাইনি। তবে বীরভূম জেলা পুলিশের উদ্যোগে অনেকেই স্মার্টফোন ফিরে পাচ্ছেন।”

হারিয়ে যাওয়া অথবা চুরি হয়ে যাওয়া মোবাইল ফেরত পাওয়ার পদ্ধতি

বাজারঘাট অথবা অন্য কোথাও মোবাইল স্মার্টফোন হারিয়ে গেলে প্রথমেই নিকটবর্তী থানায় অভিযোগ জানাতে হবে। অভিযোগ পাওয়ার পর পুলিশের তরফ থেকে তদন্ত শুরু করা হবে এবং সেই স্মার্টফোন উদ্ধার হলে তা নির্দিষ্ট সময়ে আসল মালিকের থেকে উপযুক্ত প্রমান সাপেক্ষে তা ফিরিয়ে দেওয়া হয়।

আরো পড়ুন