১২ ডিগ্রিতে নামলো তাপমাত্রা, কাঁপছে এই সকল জেলা

১২ ডিগ্রিতে নামলো তাপমাত্রা, কাঁপছে এই সকল জেলা

নিজস্ব প্রতিবেদন : ঘূর্ণিঝড়, নিম্নচাপের মত ঘনঘটা কাটতেই তরতরিয়ে নামছে দক্ষিণবঙ্গের একাধিক জেলার তাপমাত্রা। এমনিতেই এই তাপমাত্রা নামার ক্ষেত্রে অনেকটা দেরি হয়ে গিয়েছে। তবে দেরি হলেও যেভাবে গত দু’দিন ধরে দক্ষিণবঙ্গের পশ্চিমের জেলাগুলিতে তাপমাত্রার পতন লক্ষ্য করা যাচ্ছে, তাতে জাঁকিয়ে শীত পড়তে আর বেশি দেরি হবে না বলে মনে করা হচ্ছে।

মেঘ এবং পশ্চিমী ঝঞ্ঝা কেটে যাওয়ার পর ইতিমধ্যেই দক্ষিণবঙ্গের প্রায় প্রতিটি জেলাতেই তাপমাত্রার পারদ নেমেছে ৬ থেকে ৭ ডিগ্রী। হালকা শীতের আমেজ শুরু হয়েছে সব জেলাতেই। তবে বেশ কিছু জেলায় সবচেয়ে বেশি তাপমাত্রার পতন লক্ষ্য করা গিয়েছে। সেই সকল জেলাগুলিতে ইতিমধ্যেই শীতের কাঁপুনি শুরু হয়েছে।

তাপমাত্রা সবচেয়ে বেশি পতন লক্ষ্য করা যাচ্ছে বীরভূম, বাঁকুড়া, দুই বর্ধমান, পুরুলিয়ায়। এই সকল জেলাগুলিতে গত কয়েক দিনের তুলনায় তাপমাত্রার পারদ নেমেছে ৭-৮ ডিগ্রি। সবচেয়ে বেশি পতন হয়েছে বীরভূমে। বীরভূমে দিনের সর্বনিম্ন তাপমাত্রা নেমেছে ১২ ডিগ্রিতে। যদিও কলকাতা এবং পার্শ্ববর্তী এলাকায় হালকা শীতের অনুভূতি শুরু হলেও জাঁকিয়ে শীত এখনও দেরি হলেই মনে করা হচ্ছে।

শ্রীনিকেতন হাওয়া অফিসের তরফ থেকে দেওয়া রিপোর্ট অনুযায়ী জানা যাচ্ছে, সোমবার দিনের সর্বনিম্ন তাপমাত্রা ছিল ১২ ডিগ্রী। দিনের এই সর্বনিম্ন তাপমাত্রা স্বাভাবিকের তুলনায় ১ ডিগ্রি কম। গত ২৪ ঘন্টায় দিনের সর্বোচ্চ তাপমাত্রা ছিল স্বাভাবিকের তুলনায় ২ ডিগ্রি কম। সর্বোচ্চ তাপমাত্রা ছিল ২৪.৫ ডিগ্রি।

আলিপুর হাওয়া অফিসের তরফ থেকে সোমবার যে রিপোর্ট পেশ করা হয়েছে তাতে জানা যাচ্ছে, দিনের সর্বনিম্ন তাপমাত্রা ১৫.১ ডিগ্রি সেলসিয়াস, যা স্বাভাবিক। গত ২৪ ঘন্টায় দিনের সর্বোচ্চ তাপমাত্রা ছিল ২৫.৩ ডিগ্রি সেলসিয়াস, যা স্বাভাবিকের তুলনায় ২ ডিগ্রী কম।

অন্যদিকে বিভিন্ন হাওয়া অফিসের রিপোর্ট থেকে জানা যাচ্ছে, সোমবার বহরমপুরের সর্বনিম্ন তাপমাত্রা ছিল ১৪.৬, বাঁকুড়ার সর্বনিম্ন তাপমাত্রা ছিল ১৪, বর্ধমানের সর্বনিম্ন তাপমাত্রা ছিল ১৩.৮ ডিগ্রী সেলসিয়াস। আগামী কয়েকদিনে দক্ষিণবঙ্গ জুড়ে কোনরকম বৃষ্টির সম্ভাবনা নেই বলে জানিয়েছে হওয়া অফিস। তাপমাত্রার পারদ আরও নিম্নমুখী হওয়ার সম্ভাবনাও রয়েছে বলে জানিয়েছে তারা।

আরো পড়ুন