১৮-র বেশি হলেই মিলবে করোনা টিকা, রইলো আবেদন পদ্ধতি

১৮-র বেশি হলেই মিলবে করোনা টিকা, রইলো আবেদন পদ্ধতি

নিজস্ব প্রতিবেদন : করোনার দ্বিতীয় ঢেউয়ে যখন দেশের পরিস্থিতি নাজেহাল হয়ে পড়েছে ঠিক সেই সময়ই কেন্দ্রের তরফ থেকে ঘোষণা করা হয় আর ৪৫ বা ৬০ নয়, এবার থেকে কারোর বয়স ১৮ বছরের বেশি হলেই তিনি পাবেন করোনা টিকা। টিকাকরণের এই তৃতীয় পর্যায়ের অভিযান শুরু হচ্ছে আগামী ১লা মে থেকে। আর এই তৃতীয় পর্যায়ের করোনা টিকাকরণ দেশকে করোনাযুদ্ধে অনেকটাই এগিয়ে নিয়ে যাবে বলে মনে করছেন বিশেষজ্ঞরা।

এখন প্রশ্ন হল এই টিকা পাওয়ার জন্য কিভাবে আবেদন করতে হবে? অনলাইনে কিভাবে রেজিস্ট্রেশন করে সহজে টিকা মিলবে? কারণ কেন্দ্র সরকারের তরফ থেকে এবার যে বয়সের ছাড়পত্র দেওয়া হয়েছে তাতে বিপুল থেকে বিপুল সংখ্যক মানুষ টিকা নেওয়ার জন্য স্বাস্থ্য কেন্দ্রের দিকে ঝুঁকবেন। এই অবস্থায় অবশ্যই ভিড় বাড়বে। যে কারণে আগে থেকেই টিকা নেওয়ার জন্য আবেদন করে রাখা সুবিধাজনক।

টিকা নেওয়ার জন্য নাগরিকদের নিকটবর্তী স্বাস্থ্যকেন্দ্র অথবা হাসপাতাল যেখানে টিকা দেওয়া হচ্ছে সেখানে সরাসরি গিয়ে আবেদন করলে টিকা পাওয়া যাবে। পাশাপাশি আগে থেকে রেজিস্ট্রেশন করে রাখার জন্য cowin.gov.in অথবা cowin বা আরোগ্য সেতু অ্যাপের মাধ্যমেও রেজিস্ট্রেশন করতে পারবেন।

সে ক্ষেত্রে আবেদনকারীকে প্রথমেই নিজের মোবাইল নম্বর দিতে হবে এবং সেখানে একটি ওটিপি আসবে। সেই ওটিপি দেওয়ার পর পর্যায়ক্রমে নিজের পরিচয় পত্র হিসাবে আধার নম্বর, ভোটার আইডি নম্বর, প্যান নম্বর অথবা অন্য কোন বৈধ পরিচয়পত্রের নম্বর দিতে হবে।


এরপর রেজিস্ট্রেশন প্রক্রিয়া সম্পূর্ণ হলে নিজের পছন্দমত দিন বেছে নিতে পারেন টিকা নেওয়ার জন্য এবং ঐদিন নির্দিষ্ট কেন্দ্রে গিয়ে সহজেই টিকা পাওয়া যেতে পারে।

আরো পড়ুন