১ ডিসেম্বর থেকে তিন নিয়মে বদল, প্রভাব পড়বে আপনার পকেটে

১ ডিসেম্বর থেকে তিন নিয়মে বদল, প্রভাব পড়বে আপনার পকেটে

নিজস্ব প্রতিবেদন : নভেম্বর মাস শেষ, আগামীকাল অর্থাৎ বুধবার থেকে শুরু হচ্ছে ডিসেম্বর। পুরাতন মাস শেষ হওয়ার পর নতুন মাস শুরু হওয়ার সঙ্গে সঙ্গে আর্থিক থেকে বিভিন্ন দিক দিয়ে বেশ কিছু নিয়মের বদল হয়ে থাকে। সেই ধারাবাহিকতা বজায় রেখে ডিসেম্বর মাসের ১ তারিখ থেকে একাধিক নিয়মের বদল হতে চলেছে, যেসকল নিয়মের বদল সরাসরি প্রভাব ফেলবে আপনার পকেটে।

১) ৩০ নভেম্বর UAN এর সঙ্গে আধার লিঙ্ক করে নেওয়া বাধ্যতামূলক। ইপিএফও এর আগেও একাধিকবার এই লিঙ্ক করানোর জন্য সময়সীমা বাড়িয়েছে। যে কারণে নতুন করে এই সময়সীমা বাড়ানো হবে না বলেই মনে করা হচ্ছে। সুতরাং নির্দিষ্ট সময়ের মধ্যে এই লিঙ্ক করিয়ে নেওয়া অত্যন্ত জরুরী। তা না হলে ১ ডিসেম্বর থেকে অসুবিধার সম্মুখিন হতে হতে পারেন উপভোক্তারা।

নির্দিষ্ট সময়ের মধ্যে এই লিঙ্ক না করানো হলে প্রভিডেন্ট ফান্ড অ্যাকাউন্টে টাকা জমা হবে না এবং সেই অ্যাকাউন্ট থেকে টাকা তোলা যাবে না বলেও জানা যাচ্ছে। সুতরাং এই সুবিধা বন্ধ হলে তা সরাসরি গ্রাহকদের পকেটে প্রভাব ফেলবে।

২) আগামী ১ ডিসেম্বর থেকে মহামূল্যবান হচ্ছে দেশের সবচেয়ে বড় টেলিকম সংস্থা রিলায়েন্স জিও (Reliance Jio)। এই টেলিকম সংস্থার রিচার্জ প্ল্যানের দাম ২০ শতাংশ বৃদ্ধি পাচ্ছে। প্রতিটি রিচার্জ প্ল্যানের ক্ষেত্রে ১৬-১২০ টাকা পর্যন্ত মূল্যবৃদ্ধি হচ্ছে। এই পরিবর্তন সবচেয়ে বেশি প্রভাব ফেলবে দেশের মানুষদের উপর।

৩) ১ ডিসেম্বর অথবা দিন কয়েকের মধ্যেই গ্যাস সিলিন্ডারের নতুন দাম নির্ধারিত হতে পারে বলে মনে করা হচ্ছে। গত কয়েক মাস ধরে গ্যাস সিলিন্ডারের দাম ঊর্ধ্বমুখী হলেও নতুন মাসে গ্যাস সিলিন্ডারের দাম কমতে পারে বলে মনে করছেন বিশেষজ্ঞরা। যদিও এই বিষয়ে এখনো পর্যন্ত কোনো ঘোষণা হয়নি গ্যাস সরবরাহকারী সংস্থাদের তরফে।

আরো পড়ুন