২৬ তারিখ থেকে এই সকল জেলায় জোড়া ঘূর্ণাবর্ত, সতর্ক করলো নবান্ন

এই দু’দিন জোড়া ঘূর্ণাবর্ত, নড়েচড়ে বসলো নবান্ন, আগাম জারি লাল সর্তকতা

নিজস্ব প্রতিবেদন : গত কয়েকদিন ধরে বঙ্গোপসাগরে তৈরি হওয়া একাধিক ঘূর্ণাবর্তের জেরে তৈরি হয়েছে পরপর শক্তিশালী নিম্নচাপ। এইসকল নিম্নচাপের কারণে দক্ষিণবঙ্গের একাধিক জেলায় অবস্থা বানভাসি। একাধিক এলাকা প্লাবিত হওয়ার পাশাপাশি নদী বাঁধ ভেঙে গ্রামগঞ্জে জল ঢুকে যাওয়ায় গৃহহীন লক্ষ লক্ষ মানুষ। প্রাণহানির সংখ্যাটাও নেহাত কম নয়। ইতিমধ্যেই ১৫ জনের বেশি এই কয়েকদিনের নিম্নচাপের বৃষ্টির প্রকোপে পড়ে প্রাণ হারিয়েছেন।

আর এই সকল দুর্যোগের রেশ কাটতে না কাটতেই আলিপুর হাওয়া অফিসের তরফ থেকে পরপর আরও দুটি দুর্যোগের পূর্বাভাস দেওয়া হয়েছে। যে পূর্বাভাসের কারণে অশনিসংকেত দেখতে শুরু করেছে নবান্ন। বিপদ বুঝে আগাম সতর্কতার জন্য রেড অ্যালার্ট জারি করা হয়েছে। নবান্নের এই তৎপরতা দেখেই স্পষ্ট, আসন্ন দুর্যোগ নিয়ে চিন্তার কারণ তো আছেই।

আলিপুর হাওয়া অফিসের তরফ থেকে জানানো হয়েছে, সপ্তাহান্তে বঙ্গোপসাগরের উপর জোড়া ঘূর্ণাবর্ত তৈরি হওয়ার প্রবল সম্ভাবনা রয়েছে। পরপর তৈরি হওয়া এই দুটি ঘূর্ণাবর্ত এগিয়ে আসতে পারে পশ্চিমবঙ্গ এবং ওড়িশা উপকূলের দিকে। পরপর এই দুটি ঘূর্ণাবর্তের সম্ভাব্য তারিখ হিসেবে হাওয়া অফিসের তরফ থেকে জানানো হয়েছে ২৬ সেপ্টেম্বর এবং ২৮ সেপ্টেম্বর। এর মধ্যে দ্বিতীয় নিম্নচাপটি গভীর নিম্নচাপে পরিণত হতে পারে বলে আশঙ্কা করা হচ্ছে।

এছাড়াও সোমবার মধ্য বঙ্গোপসাগরে আরও একটি ঘূর্ণাবর্ত তৈরি হওয়ার সম্ভাবনাও দেখছেন হাওয়া অফিস। আর এই পরপর ঘূর্ণাবর্ত এবং নিম্নচাপের কারণেই বানভাসি অবস্থা হতে পারে দক্ষিণবঙ্গের কলকাতা সহ দুই ২৪ পরগনা, হাওড়া, হুগলিতে।

পরিস্থিতি ভয়ঙ্কর হতে পারে এই অনুমান করেই আগাম সর্তকতা অবলম্বন করা শুরু হয়েছে নবান্নের তরফ থেকে। বর্তমান বন্যা পরিস্থিতি, লাগাতার বৃষ্টি নিয়ে বুধবার নবান্নে বৈঠক করেন রাজ্যের মুখ্যসচিব হরিকৃষ্ণ দ্বিবেদী। রাজ্যের দক্ষিণবঙ্গের প্রতিটি জেলার জেলাশাসকদের নিয়ে এই বৈঠক করা হয়। সেখানেই আগাম সর্তকতা হিসাবে সমস্ত রকম ব্যবস্থা গ্রহণ করার নির্দেশ দেওয়া হয়েছে। এর পাশাপাশি জানানো হয়েছে যাতে কোনোভাবেই ভবানীপুরে জল না জমে। সেই জন্য কলকাতা পুলিশ কমিশনার বিনোদ কুমারকে বিশেষ নির্দেশ দিয়েছেন মুখ্য সচিব।

অন্যদিকে ২৩ সেপ্টেম্বর অর্থাৎ বৃহস্পতিবার হাওয়া অফিসের তরফ থেকে দক্ষিণবঙ্গের বীরভূম, পূর্ব ও পশ্চিম বর্ধমান সহ একাধিক জেলায় দিনভর বৃষ্টির পূর্বাভাস দিয়েছে। স্থান বিশেষে হালকা থেকে মাঝারি ধরনের বৃষ্টির পাশাপাশি বজ্রবিদ্যুৎ-এর সতর্কতাও জারি করা হয়েছে।

আরো পড়ুন