২৮ টাকাতেই বোতল, খুব তাড়াতাড়ি আসছে বাংলা মদ

২৮ টাকাতেই বোতল, খুব তাড়াতাড়ি আসছে বাংলা মদ

নিজস্ব প্রতিবেদন : সূরাপ্রেমীদের জন্য আগামী সপ্তাহেই হতে চলেছে সুখবর। এই সুখবর অনুসারে আগামী মঙ্গলবার অর্থাৎ ১৬ নভেম্বর রাজ্যে বিলিতি মদের দাম কমতে চলেছে। পশ্চিমবঙ্গ আবগারি দপ্তর সূত্রে জানা যাচ্ছে, বিলিতি মদের উপর থেকে ২৫ থেকে ৩০ শতাংশ দাম কমতে পারে। তবে শুধু বিলিতি মদ নয়, বাংলা মদ নিয়েও এসেছে একটি সুখবর।

বাংলা মদের বোতল নিয়ে যে সুখবর এসেছে তাতে খুব তাড়াতাড়ি ২৮ টাকায় এক বোতল মদ মিলতে পারে। ২৮ টাকায় মিলবে ৩০০ মিলিলিটারের বোতল। এই মদ হতে চলেছে জঙ্গলমহলের মহুয়ার গন্ধ মেশানো বাংলা মদ ‘মহুল’। শুধু কম দাম নয়, পাশাপাশি এই মদ সূরাপ্রেমীদের কাছে আকর্ষণীয় হতে চলেছে বলেও আশা করছে আবগারি দপ্তর।

সবকিছু ঠিকঠাক থাকলে মহুল নামের এই বাংলা মদ এই শীতেই পৌঁছে যাবে সূরাপ্রেমীদের ঘরে ঘরে। ইতিমধ্যেই এই মদ উৎপাদন শুরু করার পাশাপাশি বেশকিছু ডিলারের কাছে পৌঁছেও গিয়েছে। তবে রাজ্য সরকারের এহেন সিদ্ধান্তের পিছনে রয়েছে সুপরিকল্পিত একটি পরিকল্পনা।

রাজ্য সরকার এই পরিকল্পনা গ্রহণ করার মূলে রয়েছে বেআইনি চোলাই মদের রমরমা রুখে দেওয়া। পরিকল্পনা অনুযায়ী ২০২০ সালেই রাজ্য সরকার পাউচ হিসাবে এই মদ আনার পদক্ষেপ নিয়েছিল। কিন্তু তা নিয়ে পরে মামলা হওয়ায় এবং বিতর্ক তৈরি হওয়ার কারণে দরপত্র ডেকেও উৎপাদন প্রক্রিয়া স্থগিত হয়ে যায়।

তবে আবগারি দপ্তর সূত্রে জানা যাচ্ছে, বর্তমানে এই মদ তৈরি করা শুরু হয়ে গিয়েছে। যারা এই মদ তৈরি করছে তাদের মধ্যে রয়েছে বীরভূমের আহমেদপুরের SKD নামের একটি সংস্থা। ৭০ ডিগ্রী নামের এই দেশী মদে রয়েছে ১৭.১ শতাংশ অ্যালকোহল।

আরো পড়ুন