৪০০টি নতুন বন্দে ভারত ট্রেন, গতিবেগ ঘন্টায় ১৮০ কিলোমিটার

৪০০টি নতুন বন্দে ভারত ট্রেন, গতিবেগ ঘন্টায় ১৮০ কিলোমিটার

নিজস্ব প্রতিবেদন : ২০২২-২৩ অর্থবর্ষের বাজেট পেশ হয়েছে মঙ্গলবার। এই বাজেট অধিবেশনে রেলের জন্য বিপুল পরিমাণ অর্থ বরাদ্দ করা হয়েছে। বিপুল পরিমাণ অর্থ প্রাপ্তির পর রেলমন্ত্রী অশ্বিনী বৈষ্ণব প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদিকে ধন্যবাদ জ্ঞাপন করেছেন।

চলতি বছর বাজেট অধিবেশন পেশ করার সময় কেন্দ্রীয় অর্থ মন্ত্রকের তরফ থেকে রেলের জন্য বরাদ্দ করা হয়েছে ১,৪০,৩৬৭.১৩ কোটি টাকা। গতবছর বাজেট অধিবেশনের সময় রেলের জন্য বরাদ্দ করা হয়েছিল ২০ হাজার ৩১১ কোটি টাকা। স্বাভাবিকভাবেই কয়েকগুণ প্রাপ্তি বেড়েছে রেলের। এই বিপুল পরিমাণ অর্থ আধুনিক ভারতের রেল পরিষেবাকে অত্যাধুনিক করার উদ্দেশ্য নিয়েই বরাদ্দ করা হয়েছে।

বিপুল পরিমাণ অর্থ বরাদ্দ হওয়ার পর রেলমন্ত্রী অশ্বিনী বৈষ্ণব প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদিকে ধন্যবাদ জ্ঞাপন করার পাশাপাশি সাংবাদিক বৈঠক করে তার প্রতিক্রিয়াও জানিয়েছেন। এর পাশাপাশি তিনি ঘোষণা করেছেন, ক্ষুদ্র কৃষক এবং ক্ষুদ্র উদ্যোক্তাদের জন্য নতুন পরিষেবা চালু করবে ভারতীয় রেল। পাশাপাশি দূর দূরান্তে প্রান্তিক এলাকাগুলিতেও লজিস্টিক্সের সমাধানের জন্য এগিয়ে আসবে রেল।

বাজেট পেশ করার সময় কেন্দ্রীয় অর্থমন্ত্রী নির্মলা সীতারামন জানান, কেন্দ্র সরকার আগামী তিন বছরের মধ্যে ৪০০টি বন্দে ভারত এক্সপ্রেস ট্রেন চালু করবে। এইসকল প্রতিটি ট্রেন ট্রাকে ছুটবে ঘন্টায় ১৮০ কিলোমিটার গতিবেগে। এর পাশাপাশি দেশজুড়ে তৈরি করা হবে ১০০টি প্রধানমন্ত্রী গতিশক্তি কার্গো টার্মিনাল। এই প্রকল্প আগামী তিন বছরের মধ্যে শেষ করার পরিকল্পনা নেওয়া হয়েছে।

ইতিমধ্যেই গত কয়েক বছর ধরে ভারতীয় রেলের পরিকাঠামোকে উন্নত থেকে উন্নততর করে তোলার জন্য কেন্দ্রীয় রেলমন্ত্রী একের পর এক বৈপ্লবিক পদক্ষেপ গ্রহণ করছে। এসবের মাঝে এবারের বাজেটে কেবলমাত্র রেলের জন্য যে পরিমাণ অর্থ বরাদ্দ করা হয়েছে তা এই পরিকাঠামো উন্নয়নের জন্য গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করবে তা অবশ্যম্ভাবী।

আরো পড়ুন