৫৮০ বছরের দীর্ঘতম আংশিক চন্দ্রগ্রহণ মিস করেছেন, রইলো দেখার সুযোগ

৫৮০ বছরের দীর্ঘতম আংশিক চন্দ্রগ্রহণ মিস করেছেন, রইলো দেখার সুযোগ

নিজস্ব প্রতিবেদন : প্রায় ৫৮০ বছরে এত দীর্ঘ চন্দ্রগ্রহণ (Lunar Eclipse) হয়নি। ১৪৪০ সালে এর আগে দীর্ঘতম চন্দ্রগ্রহণ হয়েছিল। এরপর এই বছর ১৯ নভেম্বর হয় এই দীর্ঘতম আংশিক চন্দ্রগ্রহণ। তবে এই চন্দ্রগ্রহণ ভারতের অনেকেরই দেখার সুযোগ হয়নি দিনের আলোয় হওয়ার কারণে। যে কারণে এমন মহাজাগতিক দৃশ্য থেকে বঞ্চিত হন অনেকেই।

চলতি বছর এই দীর্ঘতম আংশিক চন্দ্রগ্রহণ হওয়ার পর ফের এমন দীর্ঘতম চন্দ্রগ্রহণ দেখতে হলে অপেক্ষা করতে হবে ৬৪৮ বছর। ফের এমন দীর্ঘতম চন্দ্রগ্রহণ রয়েছে ২৬৬৯ সালের ৮ ফেব্রুয়ারি। ফলে এই চন্দ্রগ্রহণ বেশ তাৎপর্যপূর্ণ ছিল বলেই মনে করা হচ্ছে।

এই চন্দ্রগ্রহণ চাক্ষুস করা যায় মূলত উত্তর ও দক্ষিণ আমেরিকা, পূর্ব এশিয়া, অস্ট্রেলিয়া এবং প্রশান্ত মহাসাগরীয় অঞ্চল থেকে। ভারতে দুপুর ১২:৪৮ মিনিটে গ্রহণ শুরু হয় এবং শেষ হয় বিকেল ৪:১৭ মিনিটে। দুপুর ২:৩৪ টার দিকে গ্রহণ শীর্ষে পৌঁছয়। সেই সময়ে চাঁদের ৯৭ শতাংশে ছায়া ছিল। তারপর ছায়া কমতে শুরু করে।

তবে ভারতের বাসিন্দারা একেবারেই এই চন্দ্রগ্রহণ থেকে বঞ্চিত হয়েছেন এমনটা নয়। ভারতের অরুণাচলপ্রদেশ, অসম সহ উত্তর-পূর্ব ভারতে মূলত শেষের দিকে দৃশ্যমান হয়েছে। উত্তরপ্রদেশ, বিহার, ঝাড়খণ্ড, পশ্চিমবঙ্গ এবং ওড়িশার কিছু অংশে সংক্ষিপ্তভাবে পেনাম্ব্রাল গ্রহণ দেখা গিয়েছে।

কিন্তু ভারতের অধিকাংশ জায়গায় মানুষেরাই এই চন্দ্রগ্রহণ দেখা থেকে বঞ্চিত হয়েছেন। অনেক জায়গায় যেখানে আংশিকভাবে লক্ষ্য করা গিয়েছে তারা আবার অনেক কারণে মিস করেছেন। এই সকল ক্ষেত্রে দুধের স্বাদ ঘোলে মেটাতে বিভিন্ন জায়গার চন্দ্রগ্রহণের ভিডিও সোশ্যাল মাধ্যমে আপলোড করেছেন বিভিন্ন সংস্থা।

আরো পড়ুন