৯৮ টাকায় ২২ দিন, লঞ্চের আগেই ফাঁস BSNL-এর সম্ভাব্য 4G প্ল্যান

৯৮ টাকায় ২২ দিন, লঞ্চের আগেই ফাঁস BSNL-এর সম্ভাব্য 4G প্ল্যান

নিজস্ব প্রতিবেদন : সম্প্রতি দেশের প্রতিটি বেসরকারি টেলিকম সংস্থার নিজেদের রিচার্জ প্ল্যানের দাম বৃদ্ধি করেছে। দাম বৃদ্ধি হয়েছে ২০ থেকে ২৫ শতাংশ। এমত অবস্থায় গ্রাহকদের শিরে সংক্রান্তি পরিস্থিতি।

মূল্যবৃদ্ধির পর আপাতত দেশের সবচেয়ে সস্তা টেলিকম সংস্থা হল রাষ্ট্রায়াত্ত টেলিকম সংস্থা BSNL। তবে এই টেলিকম সংস্থা এখনো পর্যন্ত দেশের সর্বত্র 4G পরিষেবা চালু করতে না পারার কারণে আক্ষেপ মোবাইল ব্যবহারকারীদের। সম্প্রতি এই টেলিকম সংস্থার বেশ কয়েকটি জায়গায়, বিশেষ করে কেরল, চেন্নাই সার্কেলে চলছে 4G পরিষেবা।

তবে সংস্থার তরফ থেকে সম্প্রতি তাদের 4G পরিষেবা চালু করা নিয়ে আশার আলো দেখানো হয়েছে। জানানো হয়েছে আগামী বছর অর্থাৎ ২০২২ সালের সেপ্টেম্বর মাসের মধ্যেই দেশের সব জায়গায় তাদের 4G পরিষেবা চালু হয়ে যাবে। অন্যদিকে দেশের সর্বত্র BSNL-এর 4G পরিষেবা চালু হওয়ার আগেই সম্ভাব্য রিচার্জ প্ল্যান হিসাবে ফাঁস হয়েছে তাদের রিচার্জ প্ল্যানের তালিকা। যে তালিকা থেকে জানা যাচ্ছে, অন্যান্য যেকোনো টেলিকম সংস্থার তুলনায় তাদের পরিষেবা অনেক সস্তা।

সম্প্রতি bsnlteleservices নামে একটি ওয়েবসাইটে বিভিন্ন প্ল্যান ফাঁস করা হয়েছে। যেখানে দেখা যাচ্ছে তাদের সর্বনিম্ন প্ল্যানের মূল্য দাবি করা হয়েছে ১৬ টাকা। এর ভ্যালিডিটি একদিন এবং ২ জিবি ডেটা দেওয়া হচ্ছে। এছাড়াও ৫৬ টাকার একটি প্ল্যানের উল্লেখ করা হয়েছে। যাতে রয়েছে ১০ জিবি ডেটা, এর ভ্যালিডিটি ১০ দিন।

এছাড়াও যে প্ল্যানের কথা জানতে পারা গিয়েছে তা হল ৯৭ টাকা। ৯৭ টাকায় রয়েছে রোজ ২ জিবি ডেটা, আনলিমিটেড কল। এর ভ্যালিডিটি ১৮ দিন। ৯৮ টাকার একটি রিচার্জ প্ল্যানের কথাও বলা হয়েছে। যেখানে পাওয়া যাবে রোজ ২ জিবি করে ডেটা। তবে এতে কলের সুবিধা নেই। ১৮৭ টাকার একটি রিচার্জ প্ল্যানের উল্লেখ রয়েছে, যাতে আনলিমিটেড কলের সঙ্গে প্রতিদিন ২ জিবি করে ডেটা, ১০০টি করে এসএমএস রয়েছে। এর ভ্যালিডিটি ২৮ দিন। এছাড়াও রয়েছে ১৫১ টাকা, ১৯৮ টাকা সহ বিভিন্ন রিচার্জ প্ল্যানের উল্লেখ।

ওই ওয়েবসাইটে এই সকল রিচার্জ প্ল্যানের উল্লেখ করা হলেও আপাতত এগুলিকে BSNL-এর সম্ভাব্য 4G রিচার্জ প্ল্যান হিসেবেই ধরা হচ্ছে। কারণ এই বিষয়ে এখনো পর্যন্ত সংস্থার তরফ থেকে এগুলিই চূড়ান্ত ট্যারিফ প্ল্যান কিনা তা নিয়ে অবশ্য কোনো ঘোষণা করা হয়নি। এই বিষয়ে আগামী বছরই হয়তো চূড়ান্ত সিদ্ধান্ত জানা যাবে।

আরো পড়ুন