৯ বছর পর রেকর্ড ঠাণ্ডা, কবে নেবে বিদায়, কি বলছে হাওয়া অফিস

৯ বছর পর রেকর্ড ঠাণ্ডা, কবে নেবে বিদায়, কি বলছে হাওয়া অফিস

নিজস্ব প্রতিবেদন : ঠান্ডা পড়ে না তো পরে না! পড়লে আবার তা এমনভাবে দাপট দেখানো শুরু করছে যে মানুষের কাছে তা অসহ্য হয়ে দাঁড়ায়। ঠিক এমনটাই লক্ষ্য করা গেলেও জানুয়ারির। এমন ঠান্ডা পড়েছে যা এর আগে লক্ষ্য করা গিয়েছিল ৯ বছর আগে।

রবিবার পর্যন্ত দক্ষিণবঙ্গ জুড়ে যেভাবে শীতের দাপট লক্ষ্য করা গিয়েছে যার কারণেই জুবুথুবু অবস্থায় রাজ্যের বাসিন্দাদের। এদিন কলকাতার সর্বনিম্ন তাপমাত্রা ছিল ১১.৭ ডিগ্রী সেলসিয়াস, যা স্বাভাবিকের তুলনায় ৪° কম। শ্রীনিকেতন হাওয়া অফিসের তরফ থেকে জানানো হয়েছে, এদিন দিনের সর্বনিম্ন তাপমাত্রা ছিল ৮.৫ ডিগ্রী সেলসিয়াস, যা স্বাভাবিকের তুলনায় ৪° কম।

দক্ষিণবঙ্গের পশ্চিমাঞ্চলের অধিকাংশ জেলাতেই গত দু’দিন ধরে তাপমাত্রার পারদ ১০ ডিগ্রীর নিচে রয়েছে। এমন পরিস্থিতিতে, বিশেষ করে কখনো গরম, কখনো ঠান্ডা, এমন অবস্থায় স্বাভাবিকভাবেই নাজেহাল অবস্থা রাজ্যের বাসিন্দাদের। পরিস্থিতি এখন এমনটাই যে, কবে এই ঠান্ডা থেকে মিলবে মুক্তি, তা নিয়ে যাচ্ছে প্রশ্ন।

এই প্রশ্নের উত্তরে আলিপুর হাওয়া অফিসের তরফ থেকে জানানো হয়েছে, এমন হিম শীতল অবস্থা কাটবে মঙ্গলবার। মঙ্গলবার থেকে ফের তাপমাত্রার পারদ ঊর্ধ্বমুখী হবে। পাশাপাশি ফেব্রুয়ারি মাসের ৩ তারিখ থেকে পশ্চিমের এবং উত্তরের জেলাগুলিতে শুরু হবে বৃষ্টি। কলকাতা এবং দক্ষিণবঙ্গের জেলাগুলিতে বৃষ্টির সম্ভাবনা রয়েছে ফেব্রুয়ারি মাসের ৪ ও ৫ তারিখ।

আলিপুর আবহাওয়া দপ্তরের পূর্বাঞ্চলীয় অধিকর্তা গণেশ কুমার দাস জানিয়েছেন, “আগামীকাল অর্থাৎ সোমবার পর্যন্ত এমনই জাঁকিয়ে ঠান্ডা থাকবে। তবে তারপর থেকেই ধীরে ধীরে বাড়বে তাপমাত্রা। ৪ ও ৫ তারিখ কলকাতা সহ দক্ষিণবঙ্গের বৃষ্টির সম্ভাবনা রয়েছে।”

আরো পড়ুন