অফবিট

প্রেসার কুকারে রান্না করার সময় ঘটতে পারে বিপদ, এড়াতে মানতে হবে ৫ নিয়ম

প্রেসার কুকারে রান্না করার সময় ঘটতে পারে বিপদ, এড়াতে মানতে হবে ৫ নিয়ম

নিজস্ব প্রতিবেদন : রান্নার সময় থেকে জ্বালানি বাঁচাতে বাড়িতে বাড়িতে রান্না ঘরে জায়গা করে নিয়েছে প্রেসার কুকার। তবে এই প্রেসার কুকারে রান্না করার সময় অনেক ক্ষেত্রেই নানান দুর্ঘটনার ঘটনা নজরে আসে। এই সকল দুর্ঘটনা থেকে রক্ষা পেতে মেনে চলতে হবে পাঁচটি নিয়ম।

১) নিয়মিত প্রেসার কুকার ব্যবহার করার পর পরিষ্কার করে রাখতে হবে। নজরে রাখতে হবে প্রেসার কুকারের মধ্যে কোথাও যেন ফাটল না থাকে।

২) সবসময় একটি অতিরিক্ত গ্যাসকেট কিনে রাখতে হবে। রান্নার সময় ব্যবহার করা গ্যাসকেটে কোন সমস্যা দেখা দিলে নতুনটি ব্যবহার করতে হবে।

৩) রান্না করার আগে অথবা পরে সব সময় নজরে রাখতে হবে সিটির জায়গা যেন পরিষ্কার পরিচ্ছন্ন থাকে। সিটি দেওয়ার সময় অর্থাৎ বাষ্প বেরোনোর সময় যেন তার বাধাপ্রাপ্ত না হয়।

৪) প্রেসার কুকারে রান্না করার সময় প্রয়োজন হয় পর্যাপ্ত পরিমাণে জল। প্রেসার কুকারের ভিতরের সেই জল বাষ্প হয়ে বের হয়। যে কারণে পেশার কুকারে রান্না করার সময় অবশ্যই খাদ্য সামগ্রীর সঙ্গে পরিমাণ মতো জল দিতে হবে।

৫) ওভেন বন্ধ করার পর প্রেসার কুকার ঠান্ডা হতে দিতে হবে। প্রেসার কুকারের ঢাকনার উপর হালকা জল দিতে হবে এবং প্রেসার কুকার স্বাভাবিক হয়ে যাওয়ার পর তা খুলতে হবে। অন্যথায় বিপদ হতে পারে।