মহরম নিয়ে প্রশাসনিক সভা লোকপুর থানার

সেখ রিয়াজুদ্দিন বীরভূম:- হিজরী সাল অনুযায়ী মহররম মাস হচ্ছে বছরের প্রথম মাস।অন্যায়ের বিরুদ্ধে এবং ন্যায় প্রতিষ্ঠার লক্ষ্যে ইরকের কারবালা প্রান্তরে হযরত মুহাম্মদ দৌহিত্র সৈয়দ ইমাম হোসেনের এবং এজিদের সৈন্যদের সাথে বাধে যুদ্ধ। অন্যায়ের সাথে আপোষ না করে যুদ্ধে শহীদবরন করেন ইমাম হোসেন সহ তাঁর বংশধরেরা। সেই ঘটনার প্রেক্ষিতে তথা ইমাম হাসান হোসেনদের স্মরণে প্রতিবছর দশই মহররম নানান অনুষ্ঠানের মাধ্যমে দিনটি পালন করা হয়ে থাকে।সেদিন তাজিয়া নিশান সহ এলাকায় এলাকায় শোভাযাত্রাও বের করা হয়।

 

 

সেই শোভাযাত্রা তথা মহররম পর্ব ঘিরে কোথাও যেন কোনো অপ্রীতিকর ঘটনা না ঘটে এজন্য জেলা পুলিশের উদ্যোগে এবং লোকপুর থানার ব্যবস্থাপনায় রবিবার স্থানীয় থানার সভাকক্ষে এলাকার আস্তানা তথা মহররম কমিটির সদস্যদের নিয়ে এক আলোচনা সভা অনুষ্ঠিত হয়।সভায় সরকারি নির্দেশিকা তথা আইন অনুযায়ী যেন মহরম পর্ব পালিত হয় সেবিষয়ে সকলকে দায়িত্ব গ্রহণ করার আহ্বান জানানো হয়। এছাড়াও বলা হয় কোনো রকম মদ খেয়ে নেশাগ্রস্ত হয়ে এবং ডিজে বক্স ব্যবহার করা চলবে না, যাহা কঠোর ভাবে নিষিদ্ধ রয়েছে। একের আনন্দ অন্যের কাছে যেন নিরানন্দের কারণ না হয়ে ওঠে সেদিকেও সতর্ক থাকতে হবে।কোথাও কোনো গন্ডগোল বা অশান্তি দেখা দিলে সাথে সাথে থানা বা পুলিশের সঙ্গে যোগাযোগ করার জন্য বলা হয়।

 

 

এদিন সভায় উপস্থিত ছিলেন লোকপুর থানার ওসি অশোক সিংহ মহাপাত্র, এস আই রঞ্জিৎ কুমার মন্ডল, এস আই প্রশান্ত ঘোষ, এএসআই জীবন সরেন ।এছাড়াও ছিলেন হাফিজ সামিউল খান সহ লোকপুর থানা এলাকার বিভিন্ন আস্তানা বা মহররম কমিটির সদস্যগণ।

আরো পড়ুন