FASTag রিচার্জ না থাকলে কাটা হবে চালান, আসছে নয়া নিয়ম

FASTag রিচার্জ না থাকলে কাটা হবে চালান, আসছে নয়া নিয়ম

নিজস্ব প্রতিবেদন : এযাবত ট্রাফিক ব্যবস্থায় যে সকল নিয়ম রয়েছে সে ক্ষেত্রে ট্রাফিক আইন ভাঙলে কাটা হয় চালান এবং চালক ও গাড়ির মালিককে দিতে হয় জরিমানা। তবে এবার এক্ষেত্রে নতুন নিয়ম চালু হতে চলেছে। নতুন যে নিয়ম চালু হতে চলেছে তাতে FASTag রিচার্জ করা না থাকলেও চালান কাটা হতে পারে। দেশে এই নিয়ম প্রথমবার চালু হতে চলেছে।

ন্যাশনাল হাইওয়ে অথরিটি এবং সড়ক পরিবহন ও হাইওয়ে মন্ত্রক নন FASTag রিচার্জের বিষয়ে ব্যবস্থা আনতে আলাদা নিয়ম আনছে। এই নতুন নিয়ম অনুসারে কেউ FASTag রিচার্জ এড়াতে চাইলে তাকে জরিমানার সম্মুখীনও হতে পারে। এই নতুন নিয়মের পরিপ্রেক্ষিতে ইতিমধ্যেই খসড়া তৈরি হয়ে গিয়েছে। মন্ত্রিসভায় অনুমোদনের পর তা বাস্তবায়িত হওয়ার সম্ভাবনা রয়েছে।

নতুন যে নিয়ম আনা হচ্ছে তার পরিপ্রেক্ষিতে যদি কোনো যানবাহন FASTag ছাড়া অথবা কোন ফি না দিয়ে চলে যায় সে ক্ষেত্রে চালানের এবং জরিমানার ব্যবস্থা করা হবে। পাশাপাশি এই নিয়ম অনুসারে নিয়ম লঙ্ঘনকারীদের FASTag অথবা RC ব্ল্যাকলিস্টেড করার মতও ব্যবস্থা গ্রহণ থাকছে।

মন্ত্রক থেকে অনুমোদন পাওয়ার পর এই ব্যবস্থাপনা প্রথম প্রয়োগ করা হতে পারে দিল্লি মিরাট এক্সপ্রেসওয়েতে। পরবর্তীকালে তা প্রয়োগ করা হতে পারে দেশের অন্যান্য জাতীয় সড়ক এবং এক্সপ্রেসওয়েতে। এই ব্যবস্থাপনা এলে FASTag প্রতিটি গাড়ির ক্ষেত্রে থাকা আবশ্যিক এবং সেগুলি রিচার্জ থাকা আবশ্যিক হয়ে উঠবে বলে মনে করছেন বিশেষজ্ঞরা।

এই প্রসঙ্গে বলে রাখা ভালো, টোল প্লাজাগুলিতে যানজট এড়াতে চলতি বছর ফেব্রুয়ারি মাস থেকে যানবাহনে FASTag বাধ্যতামূলক করা হয়। যে সকল যানবাহনে এই FASTag থাকবে না তাদের দ্বিগুণ টোল দিতে হবে এমনই নিয়ম করা হয়। এবার বছর যেতে না যেতেই যাতে এই নিয়ম কেউ লংঘন না করেন তার দিকে নজর দেওয়া শুরু করলো কেন্দ্র।

আরো পড়ুন