Jio-র থেকেও সস্তায় স্মার্টফোন আনছে এয়ারটেল, চাপে আম্বানি

Jio-র থেকেও সস্তায় স্মার্টফোন আনছে এয়ারটেল, চাপে আম্বানি

নিজস্ব প্রতিবেদন : দেশকে ডিজিটাল ভারত গড়ে তোলার জন্য কেন্দ্র সরকার একের পর এক পদক্ষেপ নিচ্ছে। কেন্দ্র সরকারের এইসকল পদক্ষেপের পাশাপাশি প্রতিনিয়ত বেসরকারি টেলিকম সংস্থাও সস্তায় পরিষেবা দেওয়ার পথ বেছে নিয়েছে। এর মধ্যে প্রথম উল্লেখযোগ্য হলো জিও, যারা বিভিন্ন সময় সস্তায় পরিষেবা দেওয়ার পাশাপাশি, সস্তায় স্মার্টফোন এনেছে।

তবে এবার এই টেলিকম সংস্থাকে চাপে ফেলতে দেশের আরেক বৃহত্তম বেসরকারি টেলিকম সংস্থা Airtel আরও সস্তা স্মার্টফোন আনার পরিকল্পনা গ্রহণ করেছে। এই টেলিকম সংস্থাও গুগলের সঙ্গে গাঁটছড়া বেঁধে সস্তায় এই স্মার্টফোন দেওয়ার পরিকল্পনা গ্রহণ করেছে। পাঁচ বছরের জন্য গুগলের সঙ্গে তাদের এই চুক্তি হয়েছে বলে জানানো হয়েছে সংস্থার তরফ থেকে।

গুগলের সঙ্গে এয়ারটেলের এই চুক্তির ফলে স্বাভাবিকভাবেই দেশের অন্যতম বৃহত্তম টেলিকম সংস্থা জিও কিছুটা হলেও চাপে পড়েছে। এয়ারটেলের সঙ্গে গুগলের এই চুক্তি অনুসারে গুগল ১ বিলিয়ন মার্কিন ডলার অর্থাৎ সাড়ে সাত হাজার কোটি টাকা বিনিয়োগ করতে চলেছে। এই চুক্তির ফলে এয়ারটেলের ১.২৮ শতাংশ মালিকানা অর্জন করল গুগল।

দুই সংস্থার তরফ থেকে ক্লাউড ইকো-সিস্টেম তৈরি করে কাজ করার সিদ্ধান্ত নেওয়া হয়েছে। এর পাশাপাশি তারা দেশীয় বাজারে সস্তায় স্মার্টফোন আনার পরিকল্পনা গ্রহণ করেছে। এয়ারটেলের সঙ্গে গুগলের এই বিনিয়োগ যদি লাভজনক হয় তাহলে পাঁচ বছরের চুক্তি ১০ বছরের জন্য দীর্ঘায়িত করা হবে বলেও জানা যাচ্ছে। অন্যদিকে এয়ারটেলের সঙ্গে গুগলের এই চুক্তির কারণে রাতারাতি এয়ারটেলের শেয়ার ০.৫৪% বেড়ে হয়েছে ৭১১ টাকা।

এর পরিপ্রেক্ষিতে সুনীল ভারতী মিত্তাল জানিয়েছেন, “এয়ারটেল এবং গুগলের লক্ষ্য হলো উদ্ভাবনী পণ্য এনে দেশের ডিজিটাল লভ্যাংশের পরিমাণ বৃদ্ধি করা।” এর পাশাপাশি দেশে যে 5G পরিষেবা চালু হতে চলেছে, সেই পরিষেবা চালু করার ক্ষেত্রে এয়ারটেল গুগলের 5G পরিকাঠামোর সাহায্য নিয়েছে।

আরো পড়ুন