MNP করতে বাধা, Vodafone-এর রিচার্জ প্ল্যানের বিরুদ্ধে Trai-এ অভিযোগ জানাল Jio

MNP করতে বাধা, Vodafone-এর রিচার্জ প্ল্যানের বিরুদ্ধে Trai-এ অভিযোগ জানাল Jio

নিজস্ব প্রতিবেদন : সম্প্রতি দেশের প্রতিটি টেলিকম সংস্থার নিজেদের রিচার্জ প্ল্যানের খরচ ২০-২৫% পর্যন্ত বাড়িয়েছে। প্রথম এয়ারটেল এবং পরে ভোডাফোন আইডিয়া ও জিও একই পথে হেঁটে এই মূল্য বৃদ্ধি করে। মূল্যবৃদ্ধির পরও এখন রিচার্জ প্ল্যান নিয়ে শুরু হয়েছে ভোডাফোন আইডিয়া এবং জিওর দ্বৈরথ।

মূলত এমএনপি অর্থাৎ মোবাইল নম্বর পোর্টেবিলিটিকে কেন্দ্র করে শুরু হয়েছে এই দ্বৈরথ। এই দ্বৈরথ শুরু হওয়ার মূলে রয়েছে এসএমএস করার জন্য সর্বনিম্ন রিচার্জ প্ল্যান। কারণ মোবাইল নম্বর পোর্টেবিলিটি করার ক্ষেত্রে প্রয়োজন হয় এসএমএস করার। যে এসএমএস না হলে কোন গ্রাহক এক সংস্থা থেকে অন্য সংস্থায় নিজের নম্বর পোর্টেবিলিটি করে আসতে পারেন না।

ভোডাফোন আইডিয়া টেলিকম সংস্থা এখন মূল্যবৃদ্ধির পর্যায়ে নিয়ম জারি করেছে তাতে তারা আর ১৪৯ টাকার রিচার্জ প্ল্যানে আউটগোয়িং এসএমএস সুবিধা দিচ্ছে না। এই সংস্থার গ্রাহকদের আউটগোয়িং এসএমএস সুবিধা নেওয়ার জন্য গ্রাহকদের সর্বনিম্ন রিচার্জ করতে হচ্ছে ১৭৯ টাকা। ফলে বহু গ্রাহকই এই সংস্থা থেকে বেরিয়ে আসার ইচ্ছে থাকলেও চরম ভোগান্তির শিকার হচ্ছেন।

এরই পরিপ্রেক্ষিতে রিলায়েন্স জিও ট্রাইয়ের কাছে অভিযোগ জানিয়েছে, “ভোডাফোন আইডিয়ার রিচার্জ প্ল্যানগুলি নতুন খরচ, তাঁদের ক্ষেত্রে সমস্যার সৃষ্টি করতে পারে, যাঁরা Vi থেকে জিও বা অন্য কোনও টেলিকম অপারেটরে পোর্ট করবেন।” চিঠিতে জিও লিখেছে, “প্রিপেড কাস্টোমারদের জন্য SMS সার্ভিস এবার ১৪৯ টাকা থেকে ১৭৯ টাকার প্ল্যানে পাঠিয়ে দিয়েছে ভোডফোন আউডিয়া।”

প্রসঙ্গত, এর আগে ভোডাফোন আইডিয়া সহ অন্যান্য টেলিকম সংস্থাগুলি নিয়ম জারি করেছিল, তাদের কোন গ্রাহক যদি আউটগোয়িং এসএমএস সুবিধা নিতে চান সে ক্ষেত্রে তাদের সর্বনিম্ন রিচার্জ করতে হবে ১০০ টাকার উপরের যেকোন প্ল্যান। কিন্তু বর্তমানে ভোডাফোন আইডিয়া যে পদক্ষেপ নিয়েছে তাতে এসএমএস সুবিধা নিতে হলে ১৭৯ টাকা রিচার্জ করতেই হবে, তা নাহলে এসএমএস করতে পারবেন না। স্বাভাবিকভাবেই এসএমএস না করতে পারলে মোবাইল নম্বর পোর্টেবিলিটি করার সুযোগও পাবেন না তারা।

আরো পড়ুন