SBI-এর নতুন নিয়ম জারি হচ্ছে ফেব্রুয়ারিতে, গ্রাহকদের জেনে রাখা প্রয়োজন

SBI-এর নতুন নিয়ম জারি হচ্ছে ফেব্রুয়ারিতে, গ্রাহকদের জেনে রাখা প্রয়োজন

নিজস্ব প্রতিবেদন : গ্রাহকদের সুবিধা অথবা সংস্থার মুনাফা, এই দুইয়ের দিকে তাকিয়ে বিভিন্ন ব্যাঙ্ক বছরের বিভিন্ন সময়ে একাধিক নিয়মের পরিবর্তন করে থাকে। এবার আগামী মাস অর্থাৎ ফেব্রুয়ারি থেকে বেশ কিছু নতুন নিয়ম জারি করছে দেশের সবচেয়ে বড় রাষ্ট্রায়ত্ত ব্যাঙ্ক স্টেট ব্যাঙ্ক অফ ইন্ডিয়া। নিয়মে যে বদল আনা হচ্ছে তা মূলত আরটিজিএস, এনইএফটি এবং আইএমপিএস-এর মত লেনদেনের ক্ষেত্রে বলেই জানা যাচ্ছে।

IMPS : স্টেট ব্যাঙ্ক অফ ইন্ডিয়া তাদের গ্রাহকদের জন্য আইএমপিএস মাধ্যমে আর্থিক লেনদেনের উর্ধ্বসীমা বৃদ্ধি করতে চলেছে। আগে যেখানে দু’লক্ষ টাকা লেনদেন করা যেত এখন নতুন নিয়ম জারি হওয়ার পর ৫ লক্ষ টাকা পর্যন্ত লেনদেন করা যাবে।

চলতি মাসের শুরুতেই স্টেট ব্যাঙ্ক অফ ইন্ডিয়ার তরফ থেকে নির্দেশিকাতে জানানো হয়েছে, ইন্টারনেট ব্যাঙ্কিং, মোবাইল ব্যাঙ্কিং এবং ইয়োনো অ্যাপের মাধ্যমে আইএমপিএস ব্যবহার করে ৫ লক্ষ টাকা লেনদেনে গ্রাহককে অতিরিক্ত কোনও চার্জ দিতে হবে না। অন্যদিকে জানানো হয়েছে অফলাইনে আইএমপিএস করার ক্ষেত্রে এক হাজার টাকা পর্যন্ত কোন বাড়তি চার্জ দিতে হবে না।

NEFT : অনলাইনে এনইএফটি-র ক্ষেত্রে দু’লক্ষ টাকার বেশি লেনদেন করলেও কোনো রকম সার্ভিস চার্জ দিতে হবে না।

অফলাইনে এনইএফটি-র ক্ষেত্রে ১০ টাকা পর্যন্ত লাগবে দুই টাকা এবং জিএসটি। এক লক্ষ টাকা পর্যন্ত লাগবে ৪ টাকা এবং জিএসটি। ২ লক্ষ টাকা পর্যন্ত লাগবে ১২ টাকা এবং জিএসটি এবং তার উপরে লাগবে ২০ টাকা এবং জিএসটি।

RTGS : অনলাইনে আরটিজিএস-এর ক্ষেত্রে ৫ লক্ষ টাকা পর্যন্ত লাগবে না কোনো বাড়তি চার্জ।

অফলাইনে আরটিজিএস-এর ক্ষেত্রে ২ লক্ষ টাকা থেকে ৫ লক্ষ টাকা পর্যন্ত সার্ভিস চার্জ দিতে হবে ২০ টাকা এবং জিএসটি। ৫ লক্ষ টাকার উপরে সার্ভিস চার্জ হিসাবে দিতে হবে ৪০ টাকা এবং জিএসটি।

আরো পড়ুন