ইদুজ্জোহার নামাজে বিশেষ বার্তা ইসলামপুরে

শেখ ওলি মহম্মদ :-হিজরি বছরের শেষ মাস হল জিলহজ। এই মাস ইসলাম ধর্মাবলম্বী মানুষদের জন্য খুবই গুরুত্বপূর্ণ। এই মাসেরই ১০ তারিখে ইদুজ্জোহা অর্থাৎ কুরবানি পালিত হয়। ইদুজ্জোহা সমগ্র পৃথিবী জুড়ে ইসলাম ধর্মাবলম্বী মানুষদের কাছে একটি পবিত্র দিন। এই দিনটির অন্যান্য নামও আছে।

ঈদুল আজহা বা ঈদুল আধহা। অনেকে আবার বকরিদ বা কোরবানিও বলে থাকেন। ঈদ শব্দের আক্ষরিক অর্থ হল উৎসব। আধহা শব্দটির অর্থ ত্যাগ। ঈদুল আজহা বা ঈদুল আধহা শব্দটির আরবি অর্থ ‘ত্যাগের উৎসব’। তাই সারা বিশ্বের পাশাপাশি বীরভূম জেলার দুবরাজপুরের ইসলামপুর গ্রাম ষোলো আনার ঈদগাহে ইদুজ্জোহার নমাজ সম্পন্ন হল। এদিন নামাজ পড়ান হজরত সৈয়দ বখতিয়ার উদ্দিন নঈমী।

তিনি ছাড়াও নামাজে অংশ নেন সৈয়দ আজিমুদ্দিন নঈমী, সৈয়দ নিজামুদ্দিন নঈমী সহ অন্যান্য পীর সাহেবগণ। ঈদগাহ ছাড়াও ইসলামপুরের সদর মসজিদ সহ একাধিক মসজিদে ঈদুজ্জোহার নামাজ সম্পন্ন হয়। নামাজ শেষে রাজ্যের সকল স্তরের মানুষকে ইদুজ্জোহার শুভেচ্ছা জানালেন ইসলামপুর সদর মসজিদের পেশ ইমাম আনোয়ার হোসেন আশরফি।

পাশাপাশি ইসলামপুর উৎসব কমিটির সেক্রেটারী সেখ নাজির উদ্দিন জানান, আজকের দিনে যাঁরা পশু কুরবানি করবেন সেই ছবি তাঁরা যাতে ফেসবুক, হোয়াটসএপ এবং সোস্যাল মিডিয়ায় না ছড়িয়ে দেন তার জন্যও অনুরোধ করা হল।

আরো পড়ুন