WhatsApp -এই হবে কর জমা, ট্রেড লাইসেন্স পুনর্নবীকরণ, আনলো এই পৌরসভা

WhatsApp -এই হবে কর জমা, ট্রেড লাইসেন্স পুনর্নবীকরণ, আনলো এই পৌরসভা

নিজস্ব প্রতিবেদন : বকেয়া কর হোক অথবা ট্রেড লাইসেন্স পুনর্নবীকরণ। এবার এই সকল সমস্ত কাজ হবে হোয়াটসঅ্যাপের মাধ্যমে। অনলাইন পরিষেবা যাতে আরও দ্রুত করে ফেলা সম্ভব তার জন্য এই ব্যবস্থা আনা হয়েছে। তবে এই অভিনব পরিষেবার সুবিধা পাবেন এখন কেবলমাত্র কলকাতা পৌরসভার অন্তর্গত এলাকার বাসিন্দারা।

হোয়াটসঅ্যাপের মাধ্যমে এই বিশেষ পরিষেবা নেওয়ার জন্য নাগরিকদের 8335999111 নম্বরটি নিজেদের মোবাইলে সেভ করে নিতে হবে। তারপর এই নম্বরে হোয়াটসঅ্যাপ অ্যাপ থেকে Hi লিখে পাঠাতে হবে। এই নম্বরে মেসেজ করলেই ‘চ্যাট-বুট’ পরিষেবার মাধ্যমে আপনার কাছে জানতে চাওয়া হবে কোন প্রয়োজন রয়েছে?

সে ক্ষেত্রে যদি কোন নাগরিক নিজের বকেয়া কর জমা দিতে চান তাহলে তার অ্যাসেসি নম্বর পাঠালেই পৌরসভার তরফ থেকে জানিয়ে দেওয়া হবে বকেয়া করের সম্পর্কে সমস্ত কিছু জানিয়ে দেওয়া হবে। এর সঙ্গে সঙ্গেই ওই কর জমা দেওয়ার জন্য একটি লিঙ্ক পাঠানো হবে। নাগরিকরা চাইলে এই লিঙ্কে ক্লিক করে তৎক্ষণাৎ তাদের বকেয়া পুরকর জমা দিতে পারবেন।

একইভাবে ট্রেড লাইসেন্স পুনর্নবীকরণ করার সুবিধাও পাবেন ব্যবসায়ীরা। এমনিতেই অনলাইনে ট্রেড লাইসেন্স পুনর্নবীকরণ করার ব্যবস্থা অথবা নতুন করে ট্রেড লাইসেন্স করার ব্যবস্থা রাজ্যের অধিকাংশ পৌরসভা এলাকায় চালু হয়ে গিয়েছে। তবে হোয়াটসঅ্যাপের এমন পরিষেবা এখন কেবলমাত্র কলকাতা পৌরসভার জন্য চালু হয়েছে।

এই পরিষেবার মধ্য দিয়ে অনলাইনে পেমেন্ট করার সময় নাগরিকরা অথবা ব্যবসায়ীরা পেটিএম, গুগল পে, ফোন পে, ইন্টারনেট ব্যাঙ্কিং, ক্রেডিট কার্ড, ডেবিট কার্ডের মত মাধ্যম ব্যবহার করে নিজেদের বকেয়া পেমেন্ট করতে পারবেন।

আরো পড়ুন