পৌর ভোটে বিনা প্রতিদ্বন্দ্বিতায় সাঁইথিয়া দখল তৃণমূলের, কারা জিতলেন, রইলো তালিকা

পৌর ভোটে বিনা প্রতিদ্বন্দ্বিতায় সাঁইথিয়া দখল তৃণমূলের, কারা জিতলেন, রইলো তালিকা

নিজস্ব প্রতিবেদন : আগামী ২৭ ফেব্রুয়ারি রয়েছে পৌরসভা নির্বাচন। রাজ্যের বিভিন্ন জেলার পৌরসভা নির্বাচনের পাশাপাশি বীরভূমেও এই পৌরসভা নির্বাচন হতে চলেছে। পৌরসভা নির্বাচনে প্রার্থী হিসাবে প্রতিদ্বন্দ্বিতা করার জন্য মনোনয়নপত্র জমা দেওয়ার শেষ দিন ছিল ৯ ফেব্রুয়ারি অর্থাৎ বুধবার।

তবে এই মনোনয়নপত্র জমা দেওয়ার শেষ তারিখকে লক্ষ্য করা গেল, বিনা প্রতিদ্বন্দ্বিতায় তৃণমূলের দখলে এসেছে বীরভূমের সাঁইথিয়া পৌরসভা। এর পাশাপাশি জেলার বিভিন্ন পৌরসভার একাধিক ওয়ার্ডে বিরোধীদের কোন প্রার্থীই নেই। বিরোধীদের প্রার্থী না থাকার কারণে বিনা প্রতিদ্বন্দ্বিতায় ভোটাভুটির আগেই ওই সকল ওয়ার্ড এবং পৌরসভা দখল করে নিল শাসকদল তৃণমূল।

সাঁইথিয়া পৌরসভায় মোট ১৬টি ওয়ার্ড রয়েছে। যে ওয়ার্ডগুলির মধ্যে ১৩টি ওয়ার্ডে তৃণমূল বিনা প্রতিদ্বন্দ্বিতায় জয়লাভ করেছে। এই পৌরসভায় বিজেপি, কংগ্রেস কোন ওয়ার্ডেই প্রার্থী দিতে পারেনি। সিপিআইএম প্রার্থী দিয়েছে কেবলমাত্র ১,৪ এবং ১২ নম্বর ওয়ার্ডে। একইভাবে বিনা প্রতিদ্বন্দিতায় সিউড়ি পৌরসভার আট নম্বর ওয়ার্ড তৃণমূলের দখলে এসেছে। বিনা প্রতিদ্বন্দিতায় বোলপুরের ১৩ এবং ১৯ নম্বর ওয়ার্ড তৃণমূলের দখলে এসেছে।

এখনো পর্যন্ত বিনা প্রতিদ্বন্দিতায় যে সকল তৃণমূল প্রার্থীরা জয়লাভ করেছেন তাদের তালিকা এসেছে তারা হলেন, সাঁইথিয়া পৌরসভার ববি হাজরা, মানস সিংহ, মনীষা হাঁড়ি, পারমিতা মুখোপাধ্যায়, শান্তনু রায়, বিপ্লব দত্ত, মায়া সাহা, পদ্মনীল মন্ডল, রুপা দাস, সুভাষ বাদ্যকর, পিনাকীলাল দত্ত, ঝর্ণা চট্টোপাধ্যায়, অশোক কুমার দাস।

বিনা প্রতিদ্বন্দিতায় সিউড়ি পৌরসভা জয়লাভ পড়লেন তৃণমূল প্রার্থী শিপ্রা মজুমদার। বোলপুর পৌরসভায় বিনা প্রতিদ্বন্দ্বিতায় জয়লাভ করেছেন সুস্মিতা ভকত এবং বিশ্বজ্যোতি ব্যানার্জি। সাঁইথিয়া পৌরসভা ভোটের আগেই জয় হাসিল করার পাশাপাশি বীরভূমের বিভিন্ন পৌরসভায় বিভিন্ন ওয়ার্ডে তৃণমূল প্রার্থীরা বিনা প্রতিদ্বন্দ্বিতায় জয়লাভ করেছেন।

প্রার্থী দিতে না পারা এবং প্রতিদ্বন্দিতায় অংশগ্রহণ করতে না পারার দরুন বিজেপির তরফ থেকে অভিযোগ করা হচ্ছে, মনোনয়নপত্র জমা দিতে দেওয়া হয়নি। ভোটের নামে প্রহসন চলছে। ভয় দেখিয়ে বিরোধী দলের প্রার্থীরা যাতে মনোনয়নপত্র জমা দিতে না পারে তার ব্যবস্থা করেছে শাসক দল। ‘প্রার্থী দিতে পারিনি এমনটা নয়, দিতে দেওয়া হয়নি’।

যদিও তৃণমূলের পক্ষ থেকে এই অভিযোগ অস্বীকার করে বলা হয়েছে, “বিজেপির অফিশিয়াল কোন প্রার্থী তালিকায় নেই। তারা প্রার্থী না খুঁজে পেলে সেই দোষ তো আর আমাদের দলের হতে পারে না। আমরা দুপুর পর্যন্ত বলেছিলাম যে যা প্রার্থী দেবে দিক।”

আরো পড়ুন