সিভিল সার্ভিস পরীক্ষার প্রশিক্ষণ দিলেন খোদ রামপুরহাট এসডিপিও

সিভিল সার্ভিস পরীক্ষার প্রশিক্ষণ দিলেন খোদ রামপুরহাট এসডিপিও

সিভিল সার্ভিস পরীক্ষার জন্য কিভাবে নিজেদের প্রস্তুত করতে হবে তারই প্রশিক্ষণ হিসাবে বুধবার ওয়ান ডে ওরিয়েন্টেশন ক‍্যাম্প অনুষ্ঠিত হলো রামপুরহাট বালিকা উচ্চবিদ্যালয়ে। এই ক্যাম্পে খোদ শিক্ষকের ভূমিকায় ছিলেন রামপুরহাট মহকুমার এসডিপিও সায়ন আহমেদ। বীরভূম ছাড়াও এই ক্যাম্পে হাজির হয়েছিলেন পাশের জেলা মালদা ও মুর্শিদাবাদের অনেকেই।

বীরভূমের লাভপুর, সিউড়ি, রামপুরহাটের স্নাতক, স্নাতকোত্তর ছাত্র ছাত্রীরাই বেশি উপস্থিত ছিলেন এদিন। এদিনের শিবিরে উপস্থিত ছিলেন বিধান সভার ডেপুটি স্পীকার আশীষ বন্দোপাধ‍্যায়, রামপুরহাট থানার আইসি ত্রিদিব প্রামানিক, সৌমেন ভকত এবং প্রায় ৭০ জন চাকরিপ্রার্থীরা। পরিচয় পর্ব থেকে সমগ্র অনুষ্ঠান সঞ্চালনা করেন রামপুরহাট মহকুমা পুলিশ আধিকারিক সায়ন আহমেদ।

মালদা থেকে আগত শিউলি খাতুন, আসাদুল হকরা বলেন, প্রেলিম ক্র‍্যাক করতে পারছি না। সামাজিক মাধ্যমে খবর পেয়ে এই বৃষ্টি বাদলের মধ‍্যে এসেছিলাম সিভিল সার্ভিস সংক্রান্ত পরীক্ষায় একটি দিশা পেতে। এখানে এসে অনেক মূল‍্যবান পরামর্শ পেলাম। খুব কাজে লাগবে পরীক্ষায়।

ডেপুটি স্পীকার আশীষ বন্দোপাধ‍্যায় বলেন, আগেও দেখেছি স্বাধীনতা দিবসের দিন বর্তমান প্রজন্মের পড়ুয়াদের নিয়ে কুইজ মাস্টার হিসেবে অসাধারণ অনুষ্ঠান করেছেন মহকুমা পুলিশ আধিকারিক সায়ন আহমেদ। স্বাভাবিক ভাবেই এই ধরণের প্রবুদ্ধকারী উদ্যোগ প্রশংসনীয়।

রামপুরহাট মহকুমা পুলিশ আধিকারিক সায়ন আহমেদ বলেন, জেলা পুলিশ সুপার নগেন্দ্রনাথ ত্রিপাঠীর নির্দেশে ওয়ান ডে ওরিয়েন্টেশন ক‍্যাম্পের আয়োজন করা হয়। এখানে দেখা গেছে কয়েকজন দুই তিন বার প্রেলিম পাশ করেও মেন ক্র‍্যাক করতে পারে নি। কারো কারো পরীক্ষার সিলেবাস সম্পর্কে জ্ঞান নেই। কোনটা ফোকাস করতে হবে। কোনটা বাদ দিতে হবে। কত কাট অফ মার্কস আছে। এসব নিয়ে ম‍্যান ট‍্যু ম‍্যান আলোচনা হয়। আমি যেটা বলতে চেয়েছি সিলেবাসটা জেনে, কাট অফ মার্কস কিভাবে কমানো যায়। কিভাবে স্কোরিং বাড়িয়ে আত্মবিশ্বাস বাড়ানো যায়। তাহলে সঙ্গে সঙ্গে মেইন পরীক্ষার জন‍্য প্রস্তুতি নেওয়া যাবে। পরীক্ষার্থী নিশ্চিত হতে না পারার কারণে প্রেলিম বা প্রবেশিকার ফলের জন্য অপেক্ষায় থেকে সময় নষ্ট করে। নিজের প্রতি বিশ্বাস না থাকলে, অন‍্যের বিশ্বাস সে কি করে আশা করতে পারে?

এদিন বিষয় অনুযায়ী ইতিহাস, ভূগোল, বিজ্ঞান, ইংরেজি বিভিন্ন বিষয়ে কিভাবে পড়তে হবে তার পরামর্শ দেন তিনি। কয়েকটি বইয়ের নামও করেন এস ডি পিও সাহেব। তবে এনসিআরটি নির্দেশিত টেক্সট বই পড়তে বলেন তিনি।

আরো পড়ুন