বীরভূমে ৪১.৭, এই ৭ জেলায় তাপপ্রবাহের সর্তকতা

বীরভূমে ৪১.৭, এই ৭ জেলায় তাপপ্রবাহের সর্তকতা

নিজস্ব প্রতিবেদন : এত গরম পড়েছে অথচ বৃষ্টি অথবা কালবৈশাখীর দেখা নেই। হাতেগোনা দু-তিনটি জেলা চলতি মাসে ছিটে ফোঁটা বৃষ্টি দেখতে পেয়েছে। স্বাভাবিকভাবেই বাকি জেলাগুলিতে তাপমাত্রার পারদ এখন আকাশ ছোঁয়া। ঠিক যেন দাবানলে পরিণত হয়েছে গোটা দক্ষিণবঙ্গ।

রবিবার দক্ষিণবঙ্গের একাধিক জেলায় যে তাপমাত্রা ছিল তা দাবানলের থেকে কম নয়। সকাল ১১ টার পর থেকেই দক্ষিণবঙ্গের পশ্চিমাঞ্চলের জেলাগুলিতেও তাপমাত্রা প্রায় ৪০ ডিগ্রি। বেলা বাড়তেই শুরু হয় আগুন হওয়া। বইতে শুরু করে লু। এরই মধ্যে হাওয়া অফিসের পূর্বাভাস আগামী ৫ দিন দক্ষিণবঙ্গে বৃষ্টির পূর্বাভাস নেই।

রবিবার রাজ্যের যে সকল জেলায় সবচেয়ে বেশি তাপমাত্রা ছিল সেই সকল জেলাগুলি হল আলিপুর ৩৯.৬, দমদম ৪০.৫, আসানসোল ৪২.৩, বাঁকুড়া ৪৩.১, বসিরহাট ৩৭.০, ক্যানিং ৩৮.৬, কৃষ্ণনগর ৪০.৬, বিধাননগর ৩৯.৩, উলুবেড়িয়া ৩৯.০, মালদা ৪১, মেদিনীপুর ৪২, পানাগড় ৪২.৫, পুরুলিয়া ৪১.৭, বীরভূম ৪১.৭ ডিগ্রী সেলসিয়াস। একইভাবে অন্যান্য জেলাগুলির তাপমাত্রাও ছিল ঊর্ধ্বমুখী।

হাওয়া অফিসের তরফ থেকে জানানো হয়েছে উত্তর ভারত থেকে মধ্য ভারত হয়ে এই গরম হাওয়া ঢুকছে পশ্চিমবঙ্গে। এর ফলে পশ্চিমাঞ্চলের জেলাগুলি ছাড়াও অন্যান্য জেলাগুলিতেও লু বইবে বলে পূর্বাভাসে জানানো হয়েছে। রবিবার থেকেই তাপপ্রবাহের সর্তকতা জারি করা হয়েছে বাঁকুড়া, পশ্চিম বর্ধমান এবং পুরুলিয়া জেলার জন্য। এর পাশাপাশি আরও চারটি জেলা এই তাপপ্রবাহের সতর্কতায় সংযুক্ত হতে চলেছে।

তাপপ্রবাহ হইতে পারে যে সকল জেলায় সেগুলি হল বাঁকুড়া, পশ্চিম বর্ধমান, পুরুলিয়া, বীরভূম, পশ্চিম মেদিনীপুর, উত্তর ২৪ পরগনা, মালদা জেলায়। অন্যদিকে হাওয়া অফিসের তরফ থেকে অনুমান করা হচ্ছে আগামী সপ্তাহেও এই পরিস্থিতির বদল নাও ঘটতে পারে।

আরো পড়ুন