টোকিও অলিম্পিকে ভারতের প্রথম সোনা, ১০০ বছরের ইতিহাসে প্রথমবার

নিজস্ব প্রতিবেদন : চলতি বছর টোকিও অলিম্পিকে এই প্রথম ভারতের হাতে এলো সোনা। সোনা আসার পাশাপাশি ১০০ বছরের ইতিহাসে রেকর্ড। ট্র্যাক অ্যান্ড ফিল্ডে এই সোনা জয় করে ইতিহাস রচনা করলেন নীরজ চোপড়া।

টোকিও অলিম্পিকে এদিন ভারতের হয়ে প্রথম যেমন সোনা এনে দিলেন নীরাজ চোপরা ঠিক তেমনি তার হাত ধরে তৈরি হলো একাধিক ইতিহাস। ভারতীয় কোন অ্যাথলিট হিসাবে ব্যক্তিগত বিভাগে নীরাজ চোপরা দ্বিতীয় অ্যাথলিট যিনি ব্যক্তিগত ইভেন্টে সোনা জয় করলেন। এর আগে ব্যক্তিগত বিভাগে দেশের প্রথম অ্যাথলিট হিসাবে সোনা জয় করেছিলেন অভিনব বিন্দ্রা। ১৩ বছর আগে এই জয় এসেছিল বেজিং অলিম্পিকে।

সোনা জয়ের এই সফরে নীরাজ প্রথম থেকেই নিজের অভাবনীয় পারফরম্যান্স দেখায়। জ্যাভলিন কোয়ালিফিকেশনে প্রথমেই থ্রোয়েই তিনি ফাইনালে উঠে যান। ৮৬.৫৯ মিটার দূরত্ব পার করেছিলেন তিনি। আর এদিন প্রথম থ্রোয়েই ৮৭.০৯ মিটার দূরত্ব পার করেন ভারতীয় এই অ্যাথলিট। দ্বিতীয় থ্রোয়ে ৮৭.৫৮ মিটার। এই দ্বিতীয় থ্রোয়েই এক নম্বরে পৌঁছে যান তিনি। কিন্তু তৃতীয় থ্রোয়ে ৭৬.৭৯ মিটার। চতুর্থ এবং পঞ্চম থ্রোয়ে ফাউল। ষষ্ঠ থ্রোয়ে ৮৪.২৪ মিটার। আর এতেই তার হাতে চলে আসে স্বর্ণপদক।

চলতি অলিম্পিকে এখনো পর্যন্ত ভারতের ঝুলিতে এসেছে সাতটি পদক। প্রথম পদক এসেছে মীরাবাঈ চানুর হাত ধরে। মীরাবাঈ চানু পান রুপো। এছাড়াও পিভি সিন্ধু ব্রোঞ্জ, অসমের বক্সার লভলিনা বরগোঁহাই ব্রোঞ্জ, ভারতীয় হকি দল ব্রোঞ্জ, কুস্তিতে রবি কুমার দাহিয়া রুপো, কুস্তিগির বজরং পুনিয়া পান ব্রোঞ্জ, আর এবার নীরাজ চোপরা হাত ধরে এল সোনা। আর টোকিও অলিম্পিকে এই সাত-সাতটি পদক ভারতের ঝুলিতে আসায় সর্বকালের রেকর্ড তৈরি করল দেশ। এদিনের এই পদক জয়ের সাথে সাথেই লন্ডন অলিম্পিকে টপকে ইতিহাস তৈরি করলো ভারত।

আরো পড়ুন